• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সাভার ও মানিকগঞ্জে পাওয়া গেলো পানির খনি

আরটিভি অনলাইন রির্পো্ট

  ২২ নভেম্বর ২০১৭, ১৩:৩৯

ঢাকার সাভার ও মানিকগঞ্জে দুইটি পানির খনির সন্ধান পাওয়া গেছে। ওয়াসার পক্ষ থেকে বলা হয়েছে, এই দুইটি পানির খনির উৎস হিমালয় পর্বতমালার একটি হিমবাহ।

ওয়াসা জানিয়েছে, খনি দুইটিতে প্রায় ৪০ বছর ব্যবহার করার মতো পানি জমা আছে এবং তা এখনও আসছে। এই দুইটি খনির পানি কখনও ফুরাবে না।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম খান সাংবাদিকদের বলেন, ২০১৮ সালের মার্চ নাগাদ ঢাকার মিরপুর এলাকায় এই খনির পানি সরবরাহ শুরু হবে।

খনির পানি পাইপলাইন দিয়ে মিরপুরে নিয়ে আসা হবে, কারণ সেখানে পানির স্তর নেমে যাচ্ছে। এ পানি খাবার উপযুক্ত তবে এতে আয়রনের মাত্রা বেশি তাই সেটা দূর করার জন্য সেখানে একটা প্ল্যান্ট স্থাপন করা হয়েছে।

তাকসিম খান আরো বলেন, ঢাকা ওয়াসা ইতিমধ্যেই ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরতা কমিয়ে মাটির ওপরের উৎসজাত পানির দিকে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে ঢাকার ৭০ ভাগ পানি মাটির ওপরের উৎস থেকে আসবে যা পরিবেশ বান্ধব।

২০০৯ সালে ঢাকার কাছে সাভার ও মানিকগঞ্জে দুটো 'একুইফার' বা ভূগর্ভস্থ পানির ভান্ডারের সন্ধান পাওয়া যায়। একটি সাভারের তেঁতুলঝরা ভাকুর্তা এলাকায় অপরটি মানিকগঞ্জের সিঙ্গাইরে। এই খনি বা ইকুইফার আছে প্রায় ৬০০ ফিট নিচে এবং এর বিস্তৃতিও অনেকখানি।যদি ১৫/২০ কোটি লিটার করে পানি উত্তোলন করা হয়, তাহলে প্রায় ৪০ বছর ব্যবহার করার মতো পানি পাওয়া যাবে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র গরমে যে উদ্যোগ নিলো ঢাকা ওয়াসা
পানির দাম বাড়ানো নিয়ে যা বললেন ওয়াসার ডিএমডি
ওয়াসার এমডি বারবার দায়িত্ব পাওয়ায় যা বললেন মন্ত্রী
X
Fresh