• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

‘গরু বিক্রি না হলে গলায় দড়ি দিতে হবে’

মিথুন চৌধুরী

  ৩১ আগস্ট ২০১৭, ১৩:৫৩

যে হারে বিদেশ থেকে দেশে গরু আসছে তাতে খামারিয়া আর গরু পালন করবে না। তখন খুঁজে দেশি গরু আর পাওয়া যাবে না। প্রতি খামারিরা ঋণ নিয়ে গরু পালন করেন। যদি প্রতি বছর কোরবানি ঈদে লোকসানেই গরু বিক্রি করতে হয়ে তাহলে বিষ খাওয়া ছাড়া আর কোনো উপায় থাকবে না।

ভারতীয় গরু আসার শঙ্কা নিয়ে এসব কথাই বললেন কুষ্টিয়ার আলম-ডাঙ্গা থেকে আসা রশিদ বেপারী। তিনি গাবতলী হাটে এবার ৫টি গরু নিয়ে এসেছেন।

রশিদ বেপারী বলেন, ‘টানা কয়েক বছর ধরেই এ ব্যবসায় মাইর (লোকসান) খাইয়া আসছি। গরু পালা নেশার মতো বলেই এ ব্যবসা করছি। কিন্তু নিজের লোকসান করে আর কতোদিন চলমু। এমন দিন আইবো ঢাকা শহরের গরু আনার লোক থাকবো না। তখন সরকারকে কোরবানির জন্য ভুটান, নেপাল, ভারত থেকে গরু আনতে হবে।’

তিনি আরো বলেন, আমি আর আমার ছেলে গরুর ব্যবসা করি। যদি গরু বিক্রি করে কোনো টাকা না আসে তাহলে আমরা কি খেয়ে বাঁচবো। সরকার বিদেশ থেকে গরু আনুক তাতে আমাদের বাধা নেই। কিন্তু আমাদের গরু বিক্রির পর আনুক।

আরো কয়েকজন গরু ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা যায়, ভারত থেকে গরু আসা নিষিদ্ধ। তাই বাড়তি মুনাফার আশায় ৩ লাখ ৬০ হাজার টাকা দিয়ে ৬টি দেশি গরু কেনেন রইস হোসেন। এরপর থেকে আদর-যত্নে লালন পালন করতে থাকেন সেসব গরুগুলোকে। এ জন্য প্রতিটি গরুর পেছনে দৈনিক ব্যয় করতে হয়েছে ২০০ থেকে ২৫০ টাকা। লাভের আশায় খরচ নিয়ে মাথা ব্যথাও হয়নি কখনো। কিন্তু রাজধানীর গাবতলী গরুর হাটে নিয়ে আসার পর দাম পাওয়া নিয়ে শঙ্কায় রয়েছেন তারা। চোখে-মুখেও বিরাজ করছে রাজ্যের হতাশা। কারণ গরুর দাম প্রকৃত অর্থে কোনো পর্যায়ে দাঁড়াবে তা নির্ভর করবে ভারতীয় গরুর আমদানির ওপর।

আরেক ব্যবসায়ী আব্দুর রহিম বলেন, ‘ভারতের বর্ডার বন্ধ, গরু আসছে না। তাই এখনো গরুর দাম নিয়ে আশাবাদী।’

ব্যবসায়ী আনিস মিঞা বলেন, কোরবানি যারা দেবেন তাদের কাছে এখনো বেচাকেনা শুরু হয়নি। মানুষ এখনো হাটে আসা শুরু করেনি। গরু রাখার অসুবিধা, মানুষ ১ দিন আগে কিনতে চায়। বৃহস্পতি-শুক্রবার হাট জমজমাট হবে। দামের বিষয়ে তিনি বলেন, ভারতীয় গরু প্রবেশ না করলে লাভের মুখ দেখা যাবে। অন্যথায় লোকসানের ঘানি টানতে হবে।

এমসি/এইচএম/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসাভাড়া নিয়ে গরু ডাকাতির পরিকল্পনা করে ওরা! 
বাগেরহাটে কৃষককে পিটিয়ে হত্যা, আটক ৪
ষষ্ঠ ও সপ্তম স্ত্রীর কাড়াকাড়িতে পালিয়ে বাঁচলেন তরিকুল
লালমনিরহাটে হিটস্ট্রোকে পত্রিকা বিক্রেতার মৃত্যু 
X
Fresh