• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি, মধ্যাঞ্চলে অপরিবর্তিত (ভিডিও)

অনলাইন ডেস্ক
  ২১ আগস্ট ২০১৭, ১২:৫৫

ব্রহ্মপুত্র, ঘাঘট ও তিস্তার পানি কমতে শুরু করায় দেশের উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে শুরু করেছে। তবে পদ্মার পানি বৃদ্ধি পাওয়ায় ফরিদপুর, মাদারীপুরসহ মধ্যাঞ্চলে অপরিবর্তিত রয়েছে বন্যা পরিস্থিতি।

উত্তরাঞ্চলে বন্যার পানি কমলেও, দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ পানি তীব্র সংকট। ফলে দুর্ভোগে দিন কাটছে বানভাসি মানুষদের। ত্রাণ সহায়তা জোরদারের দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা। গবাদি পশু নিয়ে চরম বিপাকে পড়ছেন বন্যার্তরা।

এদিকে চরাঞ্চলের রাস্তাঘাট বন্যার পানিতে ধসে গিয়ে অধিকাংশ চরের সঙ্গে জেলা ও উপজেলা সদরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে ।

রংপুর জেলার ৫ উপজেলার মধ্যে গঙ্গাচড়া, পীরগাছা ও বদরগঞ্জের বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও এসব এলাকায় দেখা দিয়েছে ভাঙন আর অনেক এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও শুকনো খাবার সংকট। ঘাঘট ও করতোয়া নদীর পানি বৃদ্ধিতে রংপুরের পীরগঞ্জে একটি বাঁধ ভেঙ্গে ২৪টি গ্রামের ৪০ হাজার মানুষ পানিবন্দি হয়ে আছেন । নতুন করে প্লাবিত এসব এলাকায় সরকারিভাবে ত্রাণ সহযোগিতা না দিলেও দলীয় ও উপজেলা প্রশাসনের পক্ষ হতে ত্রাণ বিতরণ শুরু হয়েছে। এছাড়া রংপুরের ৫ উপজেলার কয়েক লাখ হেক্টর জমি পানিতে তলিয়ে ফসল ও সবজি নষ্ট হওয়ায় বিপাকে পড়েছেন কৃষক।

নাটোরের আত্রাই নদীর পানি সিংড়া পয়েন্টে বেড়ে বিপদসীমার ৯৩ সেন্টি মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে পৌরসভা, লালর ,তাজপুর ও শেরকোল ইউনিয়নের ১৫টি গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বানভাসিদের জন্য খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র।

এদিকে নলডাঙ্গা উপজেলার বারনই নদীর পানি অস্বাভাবিক বেড়ে তলিয়ে গেছে ৪টি ইউনিয়নের অন্তত ৩০টি গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

কৃষি অফিস জানিয়েছে, দু’টি উপজেলায় ১০’ হাজার ৫’শ হেক্টর ক্ষেতের ধান, সবজিসহ অন্যান্য ফসল ক্ষতি গ্রস্ত হয়েছে।

টাঙ্গাইলের পৌংলী রেল সেতুর মাটি ধসে এখনো বন্ধ রয়েছে ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ। সোমবার বিকেল নাগাদ ট্রেন চলাচল স্বাভাবিক হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাঞ্জাবকে রান বন্যায় ভাসালো কলকাতা
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত ওমান-আরব আমিরাত
X
Fresh