• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

‘বঙ্গবন্ধু হত্যা ষড়যন্ত্রে ছিল মোশতাক, তার দোসর জিয়া’ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ আগস্ট ২০১৭, ২০:২৬

বঙ্গবন্ধু হত্যা ছিল পূর্ব পরিকল্পিত। এটা বিরাট ষড়যন্ত্র ছিল। ‘এই ষড়যন্ত্রে ছিল খুনি মোশতাক, আর তার দোসর ছিল জিয়া। মোশতাক ক্ষমতা দখল করেই জিয়াকে সেনাপ্রধান করে। এতেই বোঝা যায় তারা কতোটা ঘনিষ্ঠ ছিল।’ বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (বুধবার) বঙ্গবন্ধু জাতির জনক শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আওয়ামী লীগ আয়োজিত স্মরণসভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, জিয়াউর রহমান ক্ষমতা দখলের পর জাতির জনকের খুনিদের পুরস্কৃত করা হয়েছিল। জিয়া যদি খুনি না হতেন, তাহলে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে বিচারের পথ রুদ্ধ করতেন না।

প্রধানমন্ত্রী বলেন, আমি যখন বাংলাদেশে ফিরে আসি তখন বাবা-মা হত্যার মামলার কোনো অধিকারও পাইনি। আমরা দুই বোন স্বজন হারিয়ে কত কষ্টে বেঁচে আছি- সেটা কেবল যারা স্বজন হারিয়েছেন তারাই বুঝবেন। অন্য কাউকে বোঝাতে পারবো না এই কষ্ট, এই ব্যাথা।

শেখ হাসিনা বলেন, রায় যেদিন ঘোষণা হবে সেদিন বিএনপি হরতাল ডাকে। যেনো বিচারক যেতে না পারেন। যদি জড়িত না থাকে তবে কেন তারা হরতাল দিল। বিচারককে ধন্যবাদ দেই। অনেক হুমকি সত্ত্বেও তিনি রায় দেন।

তিনি বলেন, এ হত্যাকাণ্ডের উদ্দেশ্য ছিল স্বাধীনতাবিরোধীদের পুনর্বাসিত করে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে পিছিয়ে দেয়া।

প্রধানমন্ত্রী বলেন, কেউ কেউ বলতে চেষ্টা করেন একজনের জন্য দেশ স্বাধীন হয়নি। একজন তো নেতৃত্ব দিয়েছেন। বঙ্গবন্ধু সংগঠন নিয়ে সমগ্র বাংলাদেশে গিয়েছেন। মানুষকে স্বাধীনতার মূলমন্ত্রে উদ্বুদ্ধ করেছেন। ইয়াহিয়া খান এ জন্য বঙ্গবন্ধুকে দোষারোপ করেন।তিনি গ্রেপ্তার করেছেন বঙ্গবন্ধুকে। বিচার করে ফাঁসির আদেশও দিয়েছেন। অন্য কাউকে তো করেননি। তাদেরকে ইয়াহিয়ার ভাষণ পড়তে হবে। তা হলে জানতে পারবেন কে স্বাধীনতার নেতৃত্ব দিয়েছেন।

শেখ হাসিনা বলেন, আমার মা কী অপরাধ করেছিলেন, আমি এখনও জানি না। তিনি এসময় তার তিন ভাই শেখ জামাল, শেখ কামাল, শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত অন্যদেরও স্মরণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে তারা ভেবেছিল দেশেকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করবে। তাদের সেই ষড়যন্ত্র সফল হয়নি। ২০০৮ সালের পর দেশকে আমরা উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছি।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বঙ্গবন্ধুর সমাধিতে রেড ক্রিসেন্টের নবনিযুক্ত চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পর্ষদের শ্রদ্ধা
বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ছিলেন: খাদ্যমন্ত্রী
বঙ্গবন্ধুর জীবন ও দর্শন সম্পর্কে প্রবাসীদের জানানোর আহবান 
ভিয়েনায় বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য উন্মোচন
X
Fresh