• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সিটিং সার্ভিস আর চালু হবে না: বিআরটিএ চেয়ারম্যান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ এপ্রিল ২০১৭, ১৪:১১

সিটিং সার্ভিস চালু হবে এমন গুজবে কান দেয়ার কিছু নেই। এটি আর চালু হবে না। কারণ ‘সিটিং সার্ভিস’নামে কোনো সার্ভিস বিআরটিএ অনুমোদন দেয়নি। ভাড়ার চার্টেই রাজধানীতে গাড়ি চলবে। জানালেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির(বিআরটিএ) চেয়ারম্যান মশিউর রহমান।

সোমবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের সামনে বিআরটিএর অভিযানকালে সাংবাদিকদের একথা জানান তিনি।

সোমবার সরেজমিনে দেখা গেছে, রাস্তায় পর্যাপ্ত যানবাহন না থাকায় ভোগান্তিতে পরছে নগরবাসী। যাত্রীদের জিন্মি করে সিটিং সার্ভিস ফের চালু করার পায়তারা করছে তারা- এমনটাই অভিযোগ যাত্রীদের।

বিআরটিএ চেয়ারম্যান বলেন, যারা রাস্তায় বাস নামায়নি তাদের তালিকা করা হচ্ছে। এ সপ্তাহের মধ্যে প্রথমে নোটিশ দেওয়া হবে। এরপরও না মানলে বাতিল করা হবে রুট পারমিট, যা আইনগতভাবে সম্পন্ন করা হবে। যারা আইন মেনে রাস্তায় বাস নামাবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, বাস-মিনিবাসে কিলোমিটারপ্রতি সরকারের নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায় করা হলে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া কোনো বাসে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা টাঙানো না থাকলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

রোববার অভিযান পরিদর্শনকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, পরিবহন খাতে শৃঙ্খলা ফিরে না আসা পর্যন্ত অভিযান চলবে। কাউকে কোনো ছাড় দেওয়া হবে না। আইনের মাধ্যমেই পরিবহন খাতের বিশৃঙ্খলা সমাধান করে হবে।

রোববার বিআরটিএ ও মালিক সমিতি জরুরি মিটিং শেষে রাজধানীতে সিটিং, গেটলক বা স্পেশাল সার্ভিস বন্ধসহ রাজধানীতে অভিযানের ঘোষণা দেন বিআরটিএ চেয়ারম্যান।

গেল ৪ এপ্রিল সংবাদ সম্মেলনে ১৫ এপ্রিল থেকে ঢাকার বাস-মিনিবাসে সিটিং সার্ভিস প্রথা বাতিলের ঘোষণা দেয় পরিবহন মালিকদের সংগঠন ঢাকা সড়ক পরিবহন সমিতি।

এর আগে ৩০ মার্চ সিটিং সার্ভিস বন্ধের যৌক্তিকতা নিয়ে পরিবহন মালিকদের সংগঠন ঢাকা সড়ক পরিবহন সমিতির নেতারা বৈঠক করেন।

রাজধানীতে সিটিং, গেটলক বা স্পেশাল সার্ভিস নাম দিয়ে একটি চক্র বিআরটিএ’র দেওয়া চার্টের বাহিরে নিজেদের মতো ভাড়া ঠিক করে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নেয়। যা বিআরটিএ ও মালিক সমিতিকে ভাবিয়ে তোলে। পরে তারা এ নিয়ে অনুসন্ধান চালালে অতিরিক্ত অর্থ আদায়ের সতত্যা মিলে। পরে সার্ভিস বন্ধের সিদ্ধান্ত নেয় তারা।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh