• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

এক নজরে ফিফার বর্ষসেরা হলেন যারা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৩

জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বর্ষসেরাদের ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড তুলে দিয়েছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)।

সোমবার ইংল্যান্ডের লন্ডনে আলো ঝলমলে অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ফুটবল বিশ্বের সাবেক ও বর্তমান সব নক্ষত্ররা।

পুসকাস অ্যাওয়ার্ড

ফিফার সবচেয়ে সেরা গোলের পুরস্কারটি জিতে নিয়েছেন লিভারপুল ও মিশরের ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। গেলো বছরের ডিসেম্বরে এভারটনের বিপক্ষে ওই গোলটি করেন।

বর্ষসেরা নারী দলের কোচ

ফিফার বর্ষসেরা দলের নারী কোচ নির্বাচিত হয়েছেন ফ্রেঞ্চ দল লিওনের দায়িত্বে থাকা রেনাল্ড পেদ্রোস। সংক্ষিপ্ত তালিকায় ছিলেন সারিনা উইগম্যান (নেদারল্যান্ডস), আসাকো তাকাকুরা (জাপান)।

বর্ষসেরা কোচ

২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দিদিয়ের দেশম জিতে নিয়েছেন ফিফার বর্ষসেরা কোচের পুরস্কার। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদান ও ক্রোয়েশিয়ার জাতীয় দলের কোচ জ্লাতকো দালিচ।

ফেয়ার প্লে অ্যাওয়ার্ড

ফিফার মনোনীত ফেয়ার প্লে অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন তুরস্কের দল ইরজুরুম বিবির হয়ে খেলা জার্মান ফুটবলার লেনার্ট থাই।

বর্ষসেরা ফ্যান

এবারের সেরা ফ্যান নির্বাচিত হয়েছে পেরু ফ্যানরা। দক্ষিণ আমেরিকার দেশটি ১৯৮২ সালের পর প্রথম বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। বর্ষসেরা ফ্যানের তালিকায় ছিলেন স্যাবেস্তান ক্যারারা, সেনেগাল ও জাপান ফ্যানরা।

বর্ষসেরা গোলকিপার

ইংলিশ প্রিমিয়ার লিগে গেলো মৌসুমে দুর্দান্ত ছিলেন চেলসির গোলকিপার থিবো কর্তোয়া। রাশিয়া বিশ্বকাপে বেলজিয়ামের হয়ে অসাধারণ পারফরম্যান্সের জন্য জিতে নিয়েছিলেন সেরা গোলকিপারের শিরোপা। এবার ফিফার বর্ষসেরাও নির্বাচিত হলেন। সংক্ষিপ্ত তালিকায় ছিলেন ক্যাসপার স্কিমিচেল (লেইস্টার সিটি/ডেনমার্ক) ও হুগো লরিস (টটেনহ্যাম/ফ্রান্স)।

বর্ষসেরা নারী ফুটবলার

ফুটবলের সর্বোচ্চ সংস্থার বার্ষিক এই আয়োজনের সেরা নারী ফুটবলারের শিরোপা পেয়েছেন ব্রাজিল ও ওরল্যান্ডো প্রাইডের হয়ে খেলা মার্তা। এই তালিকায় নরওয়ের আদা হেগেরবার্গ ও জার্মানির জেনিফার মারোজসানবে পেছলে ফেলেন তিনি।

বর্ষসেরা পুরুষ ফুটবলার

রিয়াল মাদ্রিদকে টানা তৃতীয়বার চ্যাম্পিয়নস লিগ জেতানোর অন্যতম নায়ক ও রাশিয়া বিশ্বকাপে ফাইনালে দলকে ফাইনালে তোলা ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ হয়েছেন বর্ষসেরা ফুটবলার। এই তালিকায় ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস/রিয়াল মাদ্রিদ/পর্তুগাল) ও মোহম্মদ সালাহ (লিভারপুল/মিশর) ছিলেন।

ফিফপ্রো একাদশ

গোলকিপার

ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড/স্পেন)

ডিফেন্স

দানি আলভেজ (পিএসজি/ব্রাজিল), রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ/স্পেন), মার্সেলো (রিয়াল মাদ্রিদ/ব্রাজিল)

মিডফিল্ড

এনগোলো কন্তে (চেলসি/ফ্রান্স), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ/ক্রোয়েশিয়া), এইডেন হ্যাজার্ড (চেলসি/বেলজিয়াম)

ফরোয়ার্ড

কিলিয়ান এমবাপে (পিএসজি/ফ্রান্স), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ/জুভেন্টাস/পর্তুগাল)।

আরও পড়ুন :

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তুরস্কে খেলোয়াড় ও সমর্থকদের মারামারি, ফিফার কড়া হুঁশিয়ারি
জামালের অভিযোগে আর্জেন্টিনার ক্লাবকে ফিফার নোটিশ
ফুটবলে তিন পরিবর্তন, নীল কার্ড নিয়ে যে সিদ্ধান্ত হলো
ফুটবলে এবার নীলকার্ড!
X
Fresh