• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

দুই আর্জেন্টাইনের গোলে কোয়ার্টারে জুভিরা

স্পোর্টস ডেস্ক

  ০৮ মার্চ ২০১৮, ১৬:৩১

অভিজ্ঞতার সঙ্গে তারুণ্যের লড়াই। চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাসের যে অভিজ্ঞতা তার সিকিভাগও নেই টটেনহ্যামের। প্রথম লেগে দারুণভাবে ঘুরে দাঁড়ানো টটেনহ্যাম হটস্পার ঘরের মাঠে এগিয়ে গিয়েছিল। তবে দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়ালো জুভেন্টাস। দ্বিতীয় লেগটিও ০-০ বা ১-১ গোলে ড্র করতে পারলে দু'টি মহামূল্যবান অ্যাওয়ে গোলের কারণে দলটি চলে যেত কোয়ার্টার ফাইনালে। আর জিতলে তো কথাই ছিল না। কিন্তু তা আর হলো কই।

ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে দুই আর্জেন্টাইন ফরোয়ার্ড গঞ্জালো হিগুয়েইন ও পাওলো দিবালার গোলে তুরিনের 'ওল্ড লেডি'র কাছে ২-১ গোলে হেরেছে হ্যারি কেন-ডেলে আলিরা। ফলে ৪-৩ গোলের অগ্রগামিতায় কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে জুভেন্টাস।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে দু’দল। ম্যাচের প্রথম আক্রমণ করে টটেনহ্যামই। চতুর্থ মিনিটে দলটির দক্ষিণ কোরিয়ান মিডফিল্ডার সন হিউং-মিনের দশগজ দূর থেকে নেয়া শট আটকান জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। ম্যাচের সবথেকে উত্তেজনাকর মুহূর্তটি আসে ১৮ মিনিটে। টটেনহ্যামের ভারটনগেন জুভেন্টাসের ডগলাস কস্তাকে ডি বক্সে ফাউল করলেও রেফারি পেনাল্টির বাঁশি বাজান নি।

প্রথমার্ধ যখন গোলশূন্য ফলাফলের দিকে এগোচ্ছিল তখনই জুভেন্টাস ডিফেন্স ভেদ করে টটেনহ্যামকে এগিয়ে দেন দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড সন। ওয়েম্বলি স্টেডিয়ামে ২৩ ম্যাচে এটি তার ১৪তম গোল। ৪০ মিনিটে তার দেয়া গোলেই ১-০ তে এগিয়ে থেকে বিরতিতে যায় টটেনহ্যাম।

কোয়ার্টারে যেতে হলে তখনও জুভেন্টাসকে করতে হবে দুই গোল। এমন কঠিন অবস্থার ভেতরেও মাথা ঠাণ্ডা রাখেন জুভেন্টাস কোচ এলেগ্রি। দ্বিতীয়ার্ধের ৬১ মিনিটে জুভেন্টাসের মাতৌদির পরিবর্তে আসামোয়াহ মাঠে নামলেই খেলার মোড় পালটে যেতে শুরু করে। মাত্র তিন মিনিটের ব্যবধানে টটেনহ্যাম হটস্পার সমর্থকদের কোয়ার্টার ফাইনালে ওঠার স্বপ্ন মাটিতে মিশিয়ে দেন দুই আর্জেন্টাইন হিগুয়াইন এবং দিবালা।

৬৫ মিনিটে লিস্টাইনারের ক্রস স্যামি খোদিরার মাথায় লেগে হিগুয়াইনের পা ছুয়ে বল জালে জড়ালে সমতায় ফেরে জুভেন্টাস। শেষ পাঁচ চ্যাম্পিয়নস লিগ নকআউট ম্যাচে পাঁচ গোল করেলেন এই আর্জেন্টাইন। ম্যাচের চরম উত্তেজনা তখনো বাকি। এর ঠিক তিন মিনিটের মাথায় ৬৮ মিনিটে হিগুয়াইনের বাড়ানো বলে দিবালা গোল করলে উল্লাসে মাতে তুরিনের বুড়িরা।

৩৩০ দিন পর চ্যাম্পিয়নস লিগে গোল পেলেন এই আর্জেন্টাইন সবথেকে আশ্চর্যের বিষয় টটেনহ্যামের গোলমুখে দুটি শট নিয়ে দুটি থেকেই গোল করলো জুভেন্টাস।

ম্যাচের ৯০ মিনিটে সমতাসূচক গোলের দেখা পেয়েই যাচ্ছিল টটেনহাম। দলটির স্ট্রাইকার হ্যারিকেনের হেডে বল প্রায় জড়িয়েই যাচ্ছিল জালে। তবে সর্বনাশ হওয়ার আগেই গোল লাইনের উপর থেকে বলটি ফেরান জুভেন্টাস ডিফেন্ডার আন্দ্রেয়া বারজাগালি। ফলে দুই লেগ মিলিয়ে ৩-৪ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিল পচেত্তিনোর দল। অন্যদিকে প্রথম লেগ ড্র করেও দ্বিতীয় লেগ জিতে কোয়ার্টারে পা রাখলো জুভেন্টাস।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
মারা গেলেন আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কোচ
টিভিতে আজকের খেলা
২০২৪ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা
X
Fresh