• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

বাস্কেটবল তারকা সর্বকালের সেরা আয়কারী ক্রীড়াবিদ

স্পোর্টস ডেস্ক

  ২৯ ডিসেম্বর ২০১৭, ১৮:২৫

সময়ের স্রোতের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ফুটবলারদের বেতন, পারিশ্রমিক। ব্যক্তিগত পুরস্কার জিতেও কাঁড়ি কাঁড়ি টাকা আয় করেন লিওনেল মেসি, নেইমার ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো তারকা ফুটবলাররা। ফুটবলের পাশাপাশি বিভিন্ন পণ্যের দুতিয়ালি করেও মোটা অঙ্কের টাকা কামাচ্ছেন তারা। মেসি-রোনালদোর পারফরম্যান্স বিশ্লেষণের পাশাপাশি তাদের আয়ের হিসাব কষতেও ফুটবল লিখিয়েদের গলদঘর্ম অবস্থা হয়। তারপরও সর্বকালের সর্বোচ্চ আয়কারী ক্রীড়াবিদের শীর্ষ দশেও জায়গা করে নিতে পারেননি তারা। তবে ফুটবলার হিসেবে তালিকার দশে জায়গা করে নিয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক ডেভিড বেকহাম।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী অর্থনৈতিক সাময়িকী ফোর্বসের তালিকায় বিশ্বের সর্বকালের সর্বোচ্চ আয়কারী ক্রীড়াবিদ হিসেবে উঠে এসেছে মাইকেল জর্ডানের নাম। অনেকের মতেই সর্বকালের সেরা বাস্কেটবল তারকা হিসেবে বিবেচিত যুক্তরাষ্ট্রের এই কিংবদন্তির মোট আয় ১৮৫০ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় ১৫ হাজার ৩৬৫ কোটি ৪৪ লাখ ৮৫ হাজার ৪৯ টাকা মাত্র!

প্রতি বছরের মতো এবারও বিশ্বের সর্বোচ্চ আয়কারী ১০০ ক্রীড়াবিদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। তাতে ৫৪ বছর বয়সী জর্ডানই সবার ওপরে। আয়ের হিসেবে জর্ডানের ঠিক পরের স্থানটিতেই আছেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি গলফার টাইগার উডস।

নানা কেলেঙ্কারিতে জড়িয়ে নিজেকে হারিয়ে খোঁজা ৪১ বছর বয়সী এই গলফারের মোট আয় ১৭০০ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় ১৪ হাজার ১১৯ কোটি ৬০ লাখ ১৩ হাজার ২৮৯ টাকা মাত্র! তিন নম্বরে আছেন যুক্তরাষ্ট্রেরই প্রয়াত কিংবদন্তি গলফার আর্নল্ড পালমার। ২০১৬ সালে পরপারে পাড়ি জমানো এই কিংবদন্তি গলফারের মোট আয় ছিল ১৪০০ মিলিয়ন ডলার।

রেকর্ড ১৮টি মেজর শিরোপাজয়ী যুক্তরাষ্ট্রের আরেক সাবেক গলফার জ্যাক নিকলাউস আছেন চার নম্বরে। ৭৭ বছর বয়সী সাবেক এই গলফারের মোট আয় ১২০০ মিলিয়ন ডলার। জার্মানির সাবেক ফর্মূলা ওয়ান তারকা, দুর্ঘটনার শিকার হয়ে যিনি বর্তমানে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন, সেই মাইকেল শুমাখারের মোট আয় কাটায় কাটায় ১০০০ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় ৮ হাজার ৩০৫ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার ৪০৫ টাকা মাত্র!

সর্বকালের সর্বোচ্চ আয়কারী ক্রীড়াবিদদের এই তালিকা দেখে বিশ্ব ফুটবলপ্রেমীদের মনটা খারাপ হয়ে যাওয়ারই কথা। কারণ সেরা পাঁচে যে কোনো ফুটবলারই নেই। বর্তমান বিশ্ব বুঁদ হয়ে আছে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোয়। কিন্তু হালের সেরা এই দুই ফুটবলার সর্বকালের সর্বোচ্চ আয়কারী ক্রীড়াবিদদের তালিকার সেরা দশেই জায়গা করে নিতে পারেননি।

২০১৩ সালে ক্যারিয়ারের পাট চুকিয়ে ফেলা ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ডেভিড বেকহাম রয়েছেন তালিকার সাত নম্বরে। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক ফুটবলারের মোট আয় ৮০০ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় ৬ হাজার ৬৪৪ কোটি ৫১ লাখ ৮২ হাজার ৭২৭ টাকা মাত্র।

মেসি-রোনালদোর মধ্যে সেরা কে? এই প্রশ্নের উত্তরে ফুটবল দুনিয়া দুই ভাগে বিভক্ত। তবে সর্বোচ্চ আয়ে প্রতিদ্বন্দ্বী মেসিকে ঠিকই পেছনে ফেলেছেন রোনালদো। রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপার স্টারের মোট আয় ৭২৫ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা হচ্ছে, ৬ হাজার ২১ কোটি ৫৯ লাখ ৪৬ হাজার ৮৪৩ টাকা। যা তাকে জায়গা করে দিয়েছে তালিকার ১২ নম্বরে!

বার্সেলোনার আর্জেন্টাইন জাদুকর মেসির অবস্থান আরো চার ধাপ নিচে, ১৬ নম্বরে। ৩০ বছর বয়সী মেসির মোট আয় ৬০০ মিলিয়ন ডলার বা ৪ হাজার ৯৮৩ কোটি ৩৮ লাখ ৮৭ হাজার ৪৩ টাকা।

বিশ্ব টেনিস তারকাদের মধ্যে আয়ে সবার উপরে রজার ফেদেরার। মেসির ঠিক এক ধাপ উপরে থাকা সুইজারল্যান্ডের কিংবদন্তির মোট আয় ৬৭৫ মিলিয়ন ডলার।

সর্বোচ্চ আয়কারী ক্রীড়াবিদদের এই তালিকায় জায়গা করে নিয়েছেন ভারতের এক ক্রিকেটাররাও। ভারতের অধিনায়ক বিরাট কোহলি জায়গা করে নিয়েছেন তালিকার ৮৯ নম্বরে। সম্প্রতি বিয়ে করা কোহলির মোট আয় ২২ মিলিয়ন ডলার বা ১৮২ কোটি ৭২ লাখ ৪২ হাজার ৫২৪ টাকা মাত্র।

তবে ফোর্বস এই হিসাব করেছে গত জুন পর্যন্ত। এটা তাই নিশ্চিতভাবেই বলা যায়, গত ৬ মাসে রোনালদো-মেসিদের আয়ের অঙ্কটা আরো অনেক বেড়েছে।

এএ/এ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোস্টারিকাকে হারাল মেসিহীন আর্জেন্টিনা
X
Fresh