• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

কোহলির সামনে শুধু টেন্ডুলকার-পন্টিং

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ সেপ্টেম্বর ২০১৭, ১৭:০২

দিন দিন নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন বিরাট কোহলি। সেই পথে আরো একধাপ এগিয়ে গেলেন তিনি। সেখানে যেতে এবার শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার সনাথ জয়াসুরিয়াকে পেছনে ফেললেন ভারতীয় অধিনায়ক।

শ্রীলঙ্কার বিপক্ষে ৫ ম্যাচ সিরিজের চতুর্থ ওয়ানডেতে অনবদ্য সেঞ্চুরি হাঁকিয়েছেন কোহলি। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ২৯তম সেঞ্চুরি। এতে তিনি টপকে গেছেন জয়াসুরিয়াকে। দীর্ঘ ওয়ানডে ক্যারিয়ারে এ শ্রীলঙ্কানের সেঞ্চুরি মোট ২৮টি।

সব মিলিয়ে সর্বোচ্চ ওয়ানডে সেঞ্চুরিয়ানের তালিকায় তৃতীয় স্থানে অবস্থান করছেন কোহলি। এখন তার সামনে শুধু রয়েছেন ভারতীয় ক্রিকেট ইশ্বর শচীন টেন্ডুলকার এবং অজি কিংবদন্তি রিকি পন্টিং। ৪৯ সেঞ্চুরি নিয়ে সবার ওপরে আছেন লিটল মাস্টার। আর ৩০ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে আছেন পন্টিং।

৪৬৩ ওয়ানডে খেলে ৪৯ সেঞ্চুরি করেছেন শচীন। আর ৩৭৫ ওয়ানডে খেলে ৩০ সেঞ্চুরি হাঁকিয়েছেন পন্টিং। সেখানে মাত্র ১৯৩ ওয়ানডে খেলে ২৯ সেঞ্চুরি করলেন কোহলি। এ হিসাবে প্রতি ৭ ম্যাচ পর সেঞ্চুরি হাঁকিয়েছেন এ মাস্টার ব্লাস্টার।

মজার বিষয় হচ্ছে, এ সিরিজে এক ম্যাচেও ২ অঙ্কের কৌটায় পৌঁছতে পারেননি কোহলি। অথচ চতুর্থ ওয়ানডেতে সেঞ্চুরি করে ফেললেন তিনি। তাও আবার মাত্র ৭৬ বলে। শ্রীলঙ্কার বিপক্ষে এটি তার সপ্তম এবং ৮০ বলের মধ্যে চতুর্থ সেঞ্চুরি।

এর আগে ৮০ বলের নিচে ৪টি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন ৩ বিস্ফোরক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট, শহীদ আফ্রিদি ও জশ বাটলার। যদিও ৮বার করে এ কীর্তি আছে সনাথ জয়াসুরিয়া ও এবি ডি ভিলিয়ার্সের। আর ৭বার আছে বীরেন্দর শেবাগের।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোহলিকে আটকানোর ছক কষছেন বাবর
হায়দ্রাবাদকে বিধ্বস্ত করে ছয় ম্যাচ পর জয়ে ফিরলো বেঙ্গালুরু
কলকাতাকে হারাতে জার্সি বদল কোহলিদের
বিশ্বকাপে ওপেনিংয়ে রোহিতের সঙ্গী কোহলি!
X
Fresh