• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

লঙ্কানদের ধবলধোলাই করে ইতিহাস গড়লো ভারত

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ আগস্ট ২০১৭, ১৯:৫২

২ দিন যেতেই সব রোমাঞ্চ হারিয়ে ফেলেছিল পাল্লেকেলে টেস্ট। ভারতের জন্য জয় কেবল ছিল সময়ের ব্যাপার। শেষ পর্যন্ত ৩ দিন না পেরোতেই সেই টেস্টে একপেশে জয় তুলে নিলো কোহলিরা। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে শ্রীলঙ্কাকে ইনিংস এবং ১৭১ রানের বড় ব্যবধানে হারিয়েছে তারা। এ নিয়ে লঙ্কাদ্বীপে প্রথমবারের মতো স্বাগতিকদের ধবলধোলাই করার স্বাদ পেলো সফরকারীরা।

এদিন আরো অনন্য কীর্তি গড়েছে ভারত। নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো বিদেশের মাটিতে তিন বা তার বেশি টেস্ট সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার রেকর্ড গড়েছে দলটি। ইনিংস ব্যবধানে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের সবচে’ বড় জয়ও এটি। এ নিয়ে লঙ্কানদের বিপক্ষে অষ্টমবারের মতো টেস্ট সিরিজ জিতলো টিম ইন্ডিয়া।

প্রথম ইনিংসে ৩৫২ রানে পিছিয়ে ফলোঅনে পড়ে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনে ফের ব্যাট করতে নেমে ১ উইকেটে ১৯ রান তোলে তারা। ওপেনার দিমুথ করুনারত্নে ১২ ও পুস্পকুমারা ০ রানে অপরাজিত ছিলেন।

ইনিংস হার এড়াতে স্বাগতিকদের দরকার ছিল ৩৩৩ রান। হাতে ছিল ৯ উইকেট। তবে তৃতীয় দিনের শুরু থেকে ভারতীয় বোলারদের তোপে দিশেহারা হয়ে পড়ে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। ৪ উইকেটে ৮২ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় তারা।

বিরতি শেষে পরের সেশনে আর মাত্র ১২৮ বল মোকাবেলা করতে সক্ষম হয়েছে চান্দিমাল বাহিনী। অফস্পিনার রবীচন্দ্রন অশ্বিন এবং দুই পেসার মোহাম্মদ শামি-উমেশ যাদবের তোপে ১৮১ রানে অলআউট হয়ে যায় তারা। এতে ইনিংস ব্যবধানে হারের লজ্জা পায় শ্রীলঙ্কা। একইসঙ্গে হোয়াইটওয়াশের লজ্জা।

এ নিয়ে ঘরের মাঠে ৩ টেস্ট সিরিজে দ্বিতীয়বারের মতো হোয়াইটওয়াশ হলো লঙ্কানরা।

এর আগে ২০০৪ সালে প্রথমবার অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ হয় দলটি।

শ্রীলঙ্কার হয়ে এ ইনিংসে উইকেটরক্ষক নিরোশান ডিকভেলা সর্বোচ্চ ৪১, অধিনায়ক দিনেশ চান্দিমাল ৩৫ ও সাবেক দলপতি অ্যাঞ্জেলো ম্যাথুজ ৩৫ রান করেন।

ভারতের অশ্বিন ৬৮ রানে ৪, শামি ৩২ রানে ৩ ও উমেশ ২১ রানে ২ উইকেট নেন।

ম্যাচসেরা হয়েছেন হার্দিক পান্ডে। সিরিজসেরা হয়েছেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান। পুরো সিরিজে ২টি সেঞ্চুরিসহ ৩৫৮ রান করেন তিনি।

এ সফরে শ্রীলঙ্কার সঙ্গে ওয়ানডে সিরিজও খেলবে ভারত। ওয়ানডে সিরিজ শুরু হবে আসছে ২০ আগস্ট। আর সিরিজের একমাত্র টি-টোয়েন্টি হবে ৬ সেপ্টেম্বর।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব ভারতের কাঁটাতারে ঝুলছে : গয়েশ্বর
দূষিত শহরের তালিকায় শীর্ষে দিল্লি, ৮ম ঢাকা
সীমান্ত হত্যা নিয়ে ভারতের কাছে বাংলাদেশের উদ্বেগ
অস্ট্রেলিয়ার পর ভারতের কাছেও হোয়াইটওয়াশ টাইগ্রেসরা
X
Fresh