• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে নামবে বাম জোট (ভিডিও)

মাইদুর রহমান রুবেল, আরটিভি
|  ১১ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩৯ | আপডেট : ১১ সেপ্টেম্বর ২০১৮, ২১:০৯
সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি সরকার না মানলে আগামী মাস থেকে রাজপথের আন্দোলনে নামবে বাম গণতান্ত্রিক জোট। অহিংস কর্মসূচি দিয়ে দাবি আদায়ে জনগণকে সম্পৃক্ত করে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে চান নবগঠিত জোটের নেতারা। 

তবে নীতি-আদর্শের সঙ্গে সামঞ্জস্য না থাকায় জোট-মহাজোটে যোগ দেয়ার সম্ভাবনা নেই বলেও জানালেন বাম জোটের নেতারা। 

ভোটের আগে জোটের কদর বাড়া পুরনো রীতি। জাতীয় নির্বাচনকে সামনে রেখে জোট মহাজোটের বাইরে ৫ দফা দাবিতে ৮টি বাম দলের সমন্বয়ে গঠিত হয়েছে বাম গণতান্ত্রিক জোট।   

নবগঠিত এই জোটের নেতারা মনে করেন নির্বাচনে সব দলের জন্য সমান সুযোগ এখনো তৈরি হয়নি। পরিবেশ তৈরি হলে ৩শ’ আসনেই প্রার্থী দেবে বাম গণতান্ত্রিক জোট।  

এ বিষয়ে জোটের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ক্ষমতায় গেলে বিএনপি আওয়ামী লীগ নিজেদের উন্নয়নে মগ্ন থাকে। সাধারণ মানুষের মুক্তির জন্যই আমরা ক্ষমতায় যেতে চাই।  

তিনি বলেন, সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি সরকারকে মানতে হবে। অহিংস কর্মসূচি দিয়ে দাবি আদায়ে জনগণকে সম্পৃক্ত করে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে চাই আমরা। যদি সরকার না মানে তবে আগামী মাস থেকে রাজপথের আন্দোলনে নামবে বাম গণতান্ত্রিক জোট। 

জোটের অন্যতম প্রধান দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলছেন, নিজেদের বিকিয়ে দিয়ে বাম জোট ক্ষমতায় যেতে চায় না, এমনকি কোনও রাজনৈতিক দল তাদের ব্যবহার করুক, তাও চাই না। 

দ্বিদলীয় মেরুকরণের বাইরে বেরুতে না পারলে জাতির মুক্তি মিলবে না বলেও মনে করেন বাম জোটের এ নেতা।  তিনি বলেন, নির্বাচনে সব দলের জন্য সমান সুযোগ এখনো তৈরি হয়নি। পরিবেশ তৈরি হলে ৩শ’ আসনেই প্রার্থী দেবে বাম গণতান্ত্রিক জোট।

এসজে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়