• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

গর্ভকালীন সময়ে ইনসুলিন নিলেও তা বাচ্চাকে স্পর্শ করে না

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৬ ডিসেম্বর ২০১৭, ১৮:৪৮

সুস্থ জীবনযাপনে আমদের সচেতন থাকা খুবই জরুরি। এজন্য স্বাভাবিক স্বাস্থ্য সচেতনতা ছাড়াও ডাক্তারের পরামর্শ প্রয়োজন। আরটিভিতে সরাসরি সম্প্রচারিত স্বাস্থ্যবিষয়ক পরামর্শমূলক ‘সেভলন সুস্থ থাকুন’অনুষ্ঠানটি পাঠকদের জন্য তুলে ধরা হলো।

আজকের আলোচনার বিষয় ডায়াবেটিস রোগের কারণ, নিয়ন্ত্রণ ও এর প্রতিকার। এ বিষয় সম্পর্কে জানাবেন বারডেম হাসপাতালের হরমোন এবং ডায়াবেটিস বিভাগের প্রধান অধ্যাপক ডা. ফারুক পাঠান।

১. যারা গর্ভবতী হচ্ছেন বা গর্ভবতী হতে চান তাদের ক্ষেত্রে ডায়াবেটিস কতটুকু জটিলতর অবস্থার সৃষ্টি করতে পারে।

উত্তর : গর্ভকালীন অবস্থায় ডায়াবেটিস আক্রান্ত মায়েদের শরীরে যদি শর্করার আধিক্য থাকে বিশেষ করে প্রথম তিন মাস তাহলে শিশুর গঠনে সমস্যা হতে পারে। এমন কি বিকলাঙ্গ শিশুও জন্ম নিতে পারে।

আর যদি গর্ভকালীন পরবর্তী অবস্থায় ডায়াবেটিস হয় তাহলে অন্যান্য জটিলতা আসতে পারে। যেমন, বাচ্চা স্বাভাবিকের চেয়ে বড় ভূমিষ্ঠ হবে, বাচ্চা জন্ম গ্রহণের সময় কষ্ট বেশি হবে এবং শরীরে শর্করার আধিক্যের ফলে গর্ভপাতের মতো ঘটনাও ঘটতে পারে। এ কারণেই গর্ভকালীন ডায়াবেটিস হলে মায়েদের অবশ্যই শরীরের শর্করা সুনিয়ন্ত্রিত রাখতে হবে। তাহলে ভবিষ্যতে বাচ্চাটি সুস্থভাবে ভূমিষ্ঠ হবে।

২. যে সকল নারীদের ডায়াবেটিস ছিলো না তবে গর্ভধারণ করার ফলে ডায়াবেটিসে আক্রান্ত হন এর কারণ কী হতে পারে?

উত্তর : গর্ভকালীন অবস্থায় ডায়াবেটিস হওয়ার অন্যতম একটি কারণ হলো অধিক বয়সে গর্ভবতী হওয়া। অধিক বয়সে গর্ভধারণ করলে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি অনেক অংশে বেড়ে যায়।এছাড়া বংশগত কারণে বা অতিরিক্ত ওজনের কারণেও গর্ভকালীন অবস্থায় ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা থাকে। আবার যাদের বার বার গর্ভপাত হয় তাদেরও ডায়াবেটিস হওয়ার ঝুঁকি থাকে।

৩. অনেক সময় যারা গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত তাদের ক্ষেত্রে এমন একটি প্রশ্ন দেখা যায় তারা ইনসুলিন নেবেন নাকি মুখে খাওয়ার ডায়াবেটিসের ওষুধ দ্বারা চিকিৎসা করবেন?

উত্তর : এখানে দুটি বিষয় রয়েছে, আগে ডায়াবেটিস ছিল এবং এরপরে গর্ভবতী হয়েছেন। এ ক্ষেত্রে যদি মুখে খাওয়ার ওষুধ খেয়ে থাকেন তাহলে তা পরিবর্তন করে ইনসুলিন নিতে হবে। এ সময় ইনসুলিন নিলে ডায়াবেটিস সুনিয়ন্ত্রিত থাকবে। তবে এ সময় ডায়াবেটিস নিয়ন্ত্রণে এনেই গর্ভবতী হওয়া ভালো।

আবার যারা গর্ভবতী হওয়ার পরে ডায়াবেটিস রোগে আক্রান্ত হন তারা খাদ্যাভ্যাসে পরিবর্তন এনে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারে। তবে গর্ভকালীন অবস্থায় ২০ থেকে ৩০ শতাংশ ক্ষেত্রে ইনসুলিনের প্রয়োজন পরে। আর ইনসুলিন এমন একটি জিনিস যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবে ঠিকই কিন্তু বাচ্চার শরীরে প্রবেশ করবে না।

৪. ডায়াবেটিস রোগীদের চলাফেরা ও খাদ্যাভ্যাস কেমন হওয়া উচিৎ?

উত্তর : ডায়াবেটিস রোগীদের প্রথমেই শরীরের ওজনের প্রতি লক্ষ্য রাখতে হবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণের ক্ষেত্রে ওজন নিয়ন্ত্রণ খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর শরীরের অতিরিক্ত ওজন কমানোর জন্য কায়িক পরিশ্রম বা ব্যায়াম করতে হবে।

৫. ডায়াবেটিস রোগে আক্রান্ত হলে চোখের কোনো সমস্যা হয় কী?

উত্তর : অনেক দিন ধরে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের চোখে ছানির সমস্যা হতে পারে। মূলত শরীরে শর্করার সুনিয়ন্ত্রণের অভাবেই এমনটা হয়। এছাড়া ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের চোখের সমস্যা হওয়া একটি সাধারণ বিষয়।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • স্বাস্থ্য এর পাঠক প্রিয়
X
Fresh