• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চান্স পেয়েও ঢাবিতে পড়তে পারছেন না রাবেয়া

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ অক্টোবর ২০১৬, ১৯:২৬

দারিদ্র্যকে পেছনে ফেলে এসএসসি ও এইচএসসি পরীক্ষাতেই গোল্ডেন জিপিএ-৫ পেয়েছিলেন রাবেয়া সুলতানা। সেই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এবারের ভর্তিযুদ্ধ পার হয়ে অধিকার করেছেন ৬৭১তম স্থান। কিন্তু বারবার বিজয়ী হওয়া রাবেয়া ঢাবিতে উচ্চশিক্ষার ক্ষেত্রে কি পরাজিত হবেন? সামান্য ক’টা টাকার অভাবে কি স্বপ্নপূরণ হবে না মেধাবী এই মেয়েটির?

২০১৬-১৭ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তির সুযোগ পেয়ছেন রাবেয়া সুলতানা। ‘গ’ ইউনিটের ৪৩ হাজার ৬৪ পরীক্ষার্থীর মধ্যে তিনি ৬৭১তম স্থান পান। কিন্তু মাত্র ১৫ হাজার টাকার অভাবে প্রিয় বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্নপূরণ হচ্ছে না। তার দরিদ্র বাবা জোগাড় করতে পারছেন না এ টাকা।

ঝিনাইদহ জেলার কালীগঞ্জের মোনাজাত আলীর মেয়ে রাবেয়া। স্থানীয় একটি মসজিদের খাদেম মোনাজাত। আর রাবেয়ার মা ব্যাগ তৈরি করেন। ৩ ভাই-বোনের সংসারে রাবেয়া সবার ছোট।

রাবেয়ার মা আরটিভি অনলাইনকে বলেন, ‘আমার মেয়ে পড়ালেখায় অনেক ভালো। ছোট থেকে খুব মনোযোগী। অনেক কষ্টে মেয়েকে এতোদূর পড়িয়েছি। আমরা গরিব মানুষ, তার লেখাপড়ার জন্য এতো টাকা কীভাবে জোগাড় করবো?’

তিনি বলেন, ‘দেশের বিত্তবান মানুষ যদি এগিয়ে আসেন, তাহলে আমার মেয়ের স্বপ্নপূরণ হবে। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবে। মেয়েকে ঢাকায় রেখে পড়ানোর সামর্থ্যও আমাদের নেই। ভর্তির টাকা না পেলে তার লেখাপড়াই বন্ধ হয়ে যাবে।’

রাবেয়া ২০১৪ সালে সলিমুননেছা বালিকা বিদ্যালয় ও ২০১৬ সালে কালীগঞ্জ আমজাদ আলী ও ফাইজুর রহমান মহিলা কলেজ থেকে বাণিজ্য বিভাগে গোল্ডেন জিপিএ-৫ পেয়ে উত্তির্ণ হন। উচ্চশিক্ষার আশায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়ে সুযোগ পান।

চাইলে যে কেউ এগিয়ে আসতে পারেন রাবেয়াকে সাহায্যের জন্য। তাকে সাহায্য পাঠানো যাবে ০১৯১০-৯২২১৪২ এ বিকাশ নম্বরে।

এইচটি/ এস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh