• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মধ্যরাতে আলোকিত টিএসসি, গান-আড্ডায় প্রতিবাদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ নভেম্বর ২০১৭, ১১:২২

রাত ৩টা। টিএসসিতে তখনো চায়ের দোকান খোলা। আড্ডা দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। আড্ডায় কয়েকজনের হাতে গিটার, বাদ্যযন্ত্র। একজন গান গাইছেন বাকিরা গলা মেলাচ্ছেন। গানের ফাঁকে ফাঁকে চা খাচ্ছেন।

জিজ্ঞেস করতেই জানা গেলো, হঠাৎ করেই প্রশাসন রাত ৮টার মধ্যে টিএসসির চায়ের দোকান বন্ধের নির্দেশ দেয়। এর প্রতিবাদে রাতভর অবস্থানের সিদ্ধান্ত নিয়েছেন তারা। এই শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়েছেন ছাত্রলীগ-ছাত্র ইউনিয়নের কর্মীরাও।

টিএসসি ঘুরে দেখা যায়, খণ্ড খণ্ড আড্ডায় অর্ধশত শিক্ষার্থী অবস্থান নেয়। মধ্যরাত পেরিয়ে ৩টার দিকেও সেখানে অবস্থান নিয়ে শিক্ষার্থীদের গানে গানে প্রতিবাদ করতে দেখা গেছে।

রাত ৮টা থেকেই বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা চায়ের দোকানে জড়ো হতে থাকেন। চা খাওয়া ও আড্ডার পাশাপাশি গিটার নিয়ে গানের আসর বসান। চলে সারারাত আড্ডা।

কর্মসূচির আহ্বায়ক সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ওয়াসিম রাফি জানান, বৃহস্পতিবার রাত ১০টা থেকে এই কর্মসূচি শুরু হয়। এই প্রতিবাদ স্বতঃস্ফূর্ত। রাত ৮ টার পর টিএসসির আড্ডা বন্ধ করে দেয়া মানে মৌলবাদী সংস্কৃতিকে প্রশ্রয় দেয়া।

তিনি বলেন, দিনভর ক্লাস শেষে বিকেলেই আড্ডাটা হয়। সব সংগঠনের কর্মী ও সাধারণ শিক্ষার্থীরা আড্ডা দেয়। কিন্তু প্রশাসনের হঠাৎ খবরদারিতে টিএসসির স্বাভাবিক কর্মকাণ্ড বন্ধ হয়ে গেছে। তাই আমাদের এই অভিনব প্রতিবাদ।

'টি পার্টি আফটার এইট পিএম এট টিএসসি' শিরোনামের এই প্রতিবাদে যোগ দেয়া সঙ্গীত বিভাগের শিক্ষার্থী সৈয়দা রিজওয়ানা দোলা আরটিভি অনলাইনকে জানান, বিশ্ববিদ্যালয় একটি প্রগতিশীল সাংস্কৃতিক চর্চার জায়গা। প্রশাসন কোনো শিক্ষার্থীদের চলাফেরায় বাধা দিতে পারে না।

গেলো রোববার রাত ১১টার দিকে টিএসসিতে এসে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর একেএম গোলাম রাব্বানী টিএসসিতে আড্ডা দেয়া শিক্ষার্থীদের উঠিয়ে দিয়ে হলে আড্ডা দিতে বলেন। ওই সময় প্রক্টরিয়াল বডির সদস্যরা টিএসসির চায়ের দোকানগুলো রাত ৮টার পর বন্ধেরও নির্দেশ দিয়ে যান।

এসজে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh