• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

কমেছে পাসের হার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ জুলাই ২০১৭, ১১:৪৭

এ বছর কমেছে এইচএসসি ও সমমানের পরীক্ষার পাসের হার। গেলো বছরের পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ। এ বছর পাসের হার ৬৮.৯১ যা গেলো বারের তুলনায় ৫ দশমিক ৭৯ শতাংশ কম।

রোববার সকাল সাড়ে ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে আনুষ্ঠানিকভাবে ফল তুলে দেন শিক্ষামন্ত্রী।

মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ০২ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৮১৫ জন। কারিগরি বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৩ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৬৬৯ জন।

এছাড়া রাজশাহী বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৩০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ২৯৪ জন। দিনাজপুর বোর্ডে পাসের হার ৬৫ দশমিক ৪৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছেন ২ হাজার ৯৮৭ জন। বরিশাল বোর্ডে পাসের হার ৭০ দশমিক ২৮ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৫ হাজার ৮১৫ জন।

এবছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ২ এপ্রিল। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছেন। তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শেষ হয় ১৫ মে। ব্যবহারিক পরীক্ষা ১৬ মে শুরু হয়। শেষ হয় ২৫ মে।

গেলো বছরের এইচএসসি পরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৭৩ দশমিক ৫৩ শতাংশ, যশোর শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৮৩ দশমিক ৪২ শতাংশ, বরিশাল বোর্ডে পাসের হার ছিল ৭০ দশমিক ১৩, রাজশাহী শিক্ষা বোর্ডের ছিল ৭৫ দশমিক ৪০, চট্টগ্রাম বোর্ডে ছিল ৬৪ দশমিক ৬০, সিলেট বোর্ডে ছিল ৬৮ দশমিক ৫৯, কুমিল্লা বোর্ডের ছিল ৬৪ দশমিক ৪৯ শতাংশ ও দিনাজপুর বোর্ডে পাসের হার ছিল ৭০ দশমিক ৬৪ শতাংশ।

এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডে আলীম পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৯ হাজার ৬০৩ জন এবং কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হার ৮৮ দশমিক ১৯ শতাংশ।

আর/এসএস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এসএসসি পাসে চাকরি দেবে ইউএস-বাংলা, কাজ বিমানবন্দরে 
এইচএসসি পাসেই পেট্রোলিয়াম করপোরেশনে চাকরি
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
অষ্টম শ্রেণি পাসেই ব্র্যাকে চাকরির সুযোগ
X
Fresh