• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

বেড়েছে পাসের হার, জিপিএ-৫

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ আগস্ট ২০১৬, ১৩:২৭

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ গেলো বছরের চেয়ে বেড়েছে।

এবার ৮টি সাধারণ, মাদ্রাসা ও কারিগরিসহ ১০ শিক্ষা বোর্ডে পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। যা গেলো বছরের চেয়ে ৫ দশমিক ১০ শতাংশ বেশি। আর জিপিএ-৫ পেয়েছেন ৫৮ হাজার ২৭৬ শিক্ষার্থী। যা ১৬ হাজার বেশি।

এ বছর ১০ বোর্ডে পরীক্ষা দেন ১২ লাখ ৩ হাজার ৬৪০ পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছেন ৮ লাখ ৯৯ হাজার ১৫০ জন।

এবার ৮টি সাধারণ শিক্ষা বোর্ডেও পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে। পাসের হার ৭২ দশমিক ৪৭ শতাংশ। যা গেলো বারের চেয়ে ৬ দশমিক ৬০ শতাংশ বেশি। জিপিএ-৫ পেয়েছেন ৪৮ হাজার ৯৫০। গেলবার পান ৩৪ হাজার ৭২১ জন।

এবার মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ১৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৪১৪ জন।

বৃহস্পতিবার সকালে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি হস্তান্তর করেন।

দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এর পরই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশ হবে।

বেলা ২টা থেকে পরীক্ষার্থীরা নিজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন। এ ছাড়া যে কোনো মোবাইল থেকে এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।

এবার এইচএসসি পরীক্ষার ফলাফলে জিপিএর পাশাপাশি প্রাপ্ত নম্বরও দেয়া হবে।

গ্রেড পদ্ধতিতে ফল দেয়ার পর থেকে নম্বর দেয়া বন্ধ হয়। শুধু একজন শিক্ষার্থী কত জিপিএ পেতেন তা দেয়া হতো। একজন শিক্ষার্থী সৃজনশীল, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে কত নম্বর পেলেন, তা-ও আলাদাভাবে অনলাইনে দেয়া হবে।

গেলো ৩ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় জুনে।

কে/

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh