• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৩ জানুয়ারি ২০১৮, ২২:০৭ | আপডেট : ১৩ জানুয়ারি ২০১৮, ২২:৩২
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তুলেছেন জাতিসংঘ মানবাধিকার দপ্তরের মুখপাত্র রুপার্ট কলভিল।

জাতিসংঘ মানবাধিকার দপ্তরের মুখপাত্র রুপার্ট কলভিল এক বিবৃতিতে অভিযোগটি তুলেছেন।

ট্রাম্পের উদ্দেশে তিনি বলেন, আপনি পুরো দেশ বা মহাদেশের সব মানুষকে নোংরা বলতে পারেন না। তার মন্তব্যকে বর্ণবাদী ছাড়া অন্য কিছু হিসেবে বর্ণনা করা অসম্ভব। শ্বেতাঙ্গ নয় এমন জনগোষ্ঠীকে যুক্তরাষ্ট্রে স্বাগত না জানানোই ট্রাম্পের মানসিকতার সমালোচনাও করেন তিনি।

--------------------------------------------------------
আরও পড়ুন: ইরান-যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি হুমকি
--------------------------------------------------------

এর আগে বৃহস্পতিবার হোয়াইট হাউজের ওভাল অফিসে অভিবাসন নিয়ে একটি চুক্তির বিষয়ে আইন প্রণেতাদের সঙ্গে আলাপের সময় ট্রাম্প বলেন, আফ্রিকার নোংরা দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো অভিবাসীদের আমরা কেন থাকতে দিচ্ছি? হাইতির লোক আমাদের এতো বেশি লাগবে কেন? তাদের বের করে দিন।

ট্রাম্পের এই মন্তব্যকে বেদনাদায়ক, লজ্জাজনক ও বর্ণবাদীহিসেবে আখ্যায়িত করা হয়েছে জাতিসংঘ মানবাধিকার দপ্তরের বিবৃতিটিতে।

কংগ্রেসের একমাত্র হাইতিয়ান-আমেরিকান সদস্য ও রিপাবলিকান নেতা মিয়া লাভ ট্রাম্পের মন্তব্যকে নির্দয় ও বিভেদজনক হিসেবে আখ্যায়িত করে ট্রাম্পকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

ডেমোক্র্যাট আইনপ্রণেতা সেড্রিক রিচমন্ড বলেছেন, ট্রাম্পের এই মন্তব্য আবারো প্রমাণ করেছে যে তিনি আমেরিকাকে মহান নয়, বরং আবারো শ্বেতাঙ্গ করতে চান।

ম্যারিল্যান্ড থেকে নির্বাচিত ডেমোক্র্যাটিক পার্টির একজন আইনপ্রণেতাও টুইট বার্তায় এই মন্তব্যের নিন্দা জানিয়েছেন।

আরও পড়ুন

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়