• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সোভিয়েত ইউনিয়ন ভাঙা ছিল বিশ্বাসঘাতকতা : গর্বাচেভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ ডিসেম্বর ২০১৬, ২১:২৬

সোভিয়েত ইউনিয়ন ভাঙা ছিল বিশ্বাসঘাতকতা, অপরাধ। তা ছিল অভ্যুত্থান। দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দেয়া হয়েছিল। একটি পারমাণবিক অস্ত্রধারী দেশে ক্ষমতার লড়াই, বিভেদ কতোটা ভয়াবহ রূপ ধারণ করেছিল-তা কল্পনাতীত। রক্তপাত এড়াতেই পদত্যাগ করি। বললেন, অবিভক্ত সোভিয়েত ইউনিয়নের শেষ নেতা মিখাইল গর্বাচেভ।

মস্কোতে বিবিসির সংবাদদাতা স্টিভেন রোজেনবার্গকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

১৯৯১ সালে ভেঙে খানখান হয় সোভিয়েত ইউনিয়ন। শীতল যুদ্ধ শেষ করার জন্য তখন পশ্চিমাদের বাহবাও পান গর্বাচেভ। পরে তাকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়। তবে সোভিয়েত ইউনিয়ন ভাঙার ২৫ বছর পর তা নিয়ে অনুশোচনা করলেন তিনি।

ইদানিং পশ্চিমা বিশ্বের কড়া সমালোচনা করতেও পিছপা হচ্ছেন না ৮৫ বছরের এ প্রবীণ নেতা। পশ্চিমা বিশ্ব নিয়ে তার মন্তব্য, আমি নিশ্চিত ভ্লাদিমির পুতিনকে দুর্বল করতে পশ্চিমা দেশগুলো উঠেপড়ে লেগেছে। ওই দেশগুলোর গণমাধ্যমগুলোকে এ ব্যাপারে বিশেষ নির্দেশ দেয়া হয়েছে। আমি নিশ্চিত বিবিসিকেও তা দেয়া হয়েছে। তারা পুতিনকে ক্ষমতা থেকে সরাতে চায়।

শীতল যুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নের তৎকালীন প্রেসিডেন্ট বলেন, পশ্চিমাদের এ নীতির কারণেই পুতিন দিন দিন রাশিয়ানদের কাছে জনপ্রিয় হয়ে উঠছেন। ৮৬ শতাংশ মানুষ ওকে সমর্থন করে।

পুতিন কি কখনো কোনো পরামর্শের জন্য আপনার দ্বারস্থ হন? এমন প্রশ্নের জবাবে গর্বাচেভ বলেন, ও সবকিছু জানে। আসলে সব মানুষই তার মতো করে কাজ করতে চায়।

মিখাইল গর্বাচেভের হাত ধরেই ভেঙে যায় সোভিয়েত ইউনিয়ন। তবে এখনো ঘরে বসে সেই আমলের গান শোনেন তিনি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh