• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়তে বিক্রমাসিংহেকে সময়সীমা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ অক্টোবর ২০১৮, ১০:০৭
শনিবার সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিক্রমাসিংহে

শ্রীলঙ্কার বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রীর অফিসিয়াল বাসভবন ছাড়তে আজ সকাল পর্যন্ত সময় বেঁধে দিয়েছে বিরোধীরা। ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রটিতে যে রাজনৈতিক সঙ্কট চলছে বিরোধী এমন ঘোষণার পর তাতে নতুন মাত্রা যোগ হয়েছে। খবর আল-জাজিরার।

শ্রীলঙ্কার পার্লামেন্টের একজন সদস্য উইমাল উইরাওয়ানসা শনিবার সাংবাদিকদের বলেছেন, রোববার সকাল ৮টার (স্থানীয় সময়) মধ্যে তাকে ‘সম্মানজনকভাবে’ বাড়ি ছাড়তে হবে।

তিনি বলেন, যখন আমরা বিরোধী দলে ছিলাম তখন মানুষজন দিয়ে বড় স্টেডিয়াম পূর্ণ করেছি। কল্পনা করুন এখন ক্ষমতায় থেকে আমরা কী করতে পারি। উইমালের এই দৃশ্যত হুমকির অর্থ হচ্ছে বিক্রমাসিংহে যদি নিজে থেকে বাড়ি না ছাড়েন তাহলে বিক্ষোভকারী সেখানে প্রবেশ করবে।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা আগামী ১৬ নভেম্বর পর্যন্ত পার্লামেন্ট স্থগিত করে বিক্রমাসিংহের মন্ত্রিসভা ভেঙে দেয়ার কয়েক ঘণ্টা পর এ ধরনের হুমকি দিলেন উইমাল। সমালোচকরা সিরিসেনার এ ধরনের পদক্ষেপকে ‘অগণতান্ত্রিক অভ্যুত্থান’ হিসেবে বর্ণনা করেছেন।

শ্রীলঙ্কায় বেশ কয়েক মাস ধরে চলা রাজনৈতিক সঙ্কটের মধ্যে শুক্রবার বিক্রমাসিংহে নেতৃত্বাধীন জোট সরকার থেকে বেরিয়ে আসার ঘোষণা দেন। এরপর তিনি দেশটির চারবারের প্রধানমন্ত্রী বিক্রমাসিংহেকে তার পদ থেকে অপসারণ করে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মাহিন্দা রাজাপাকসেকে নিয়োগ দেন।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তে দেশটির দক্ষিণাঞ্চলে সফরে থাকা বিক্রমাসিংহে দ্রুত রাজধানী কলম্বো ফিরে আসেন। জোটের সদস্যদের নিয়ে শনিবার এক সংবাদ সম্মেলনে এই রাজনৈতিক সঙ্কট নিরসনে স্পিকার কারু জয়াসুরিয়াকে পার্লামেন্টের অধিবেশন ডাকার আহ্বান জানান বিক্রমাসিংহে।

প্রধানমন্ত্রীর বাসভবন টেম্পল ট্রি’তে করা ওই সংবাদ সম্মেলনে বিক্রমাসিংহে বলেন, পার্লামেন্টে আমার সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, এই সঙ্কট নিরসনে অধিবেশন ডাকুন। তিনি আরও বলেন, কার সংখ্যাগরিষ্ঠতা রয়েছে সেটি কেবল পার্লামেন্টেই প্রমাণ হতে পারে।

শ্রীলঙ্কার পার্লামেন্টের ওয়েবসাইটের তথ্যানুযায়ী, ২২৫ আসন বিশিষ্ট পার্লামেন্টে বিক্রমাসিংহের ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি)-র ১০৬ আসন রয়েছে। অন্যদিকে সিরিসেনার ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স (ইউপিএফএ) পার্টির রয়েছে ৯৫ আসন।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোবটের সাহায্যে সন্দেশখালি থেকে উদ্ধার অস্ত্র, বিস্ফোরক
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
কান উৎসবে বিচারক হয়ে যাচ্ছেন ঢাকার ঋতি
ঈদের শুভেচ্ছা জানাতে খালেদা জিয়ার বাসভবনে বিএনপি নেতারা
X
Fresh