• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

খাশোগি হত্যার রেকর্ড শুনেছেন সিআইএ পরিচালক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ অক্টোবর ২০১৮, ১৭:০৮

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) পরিচালক জিনা হাস্পেল খাশোগি হত্যার অডিও রেকর্ড শুনেছেন। এতে হত্যাকাণ্ড সম্পর্কে তিনি পুরোপুরি ধারণা পাবেন বলে আশা করা হচ্ছে।

চলতি সপ্তাহের শুরুতে তুরস্ক সফরে যান হাস্পেল। সেখানেই অডিও রেকর্ড শুনেন তিনি। খবরটি প্রথম জানায় তুর্কি সংবাদমাধ্যম সাবাহ। এরপর ওয়াশিংটন পোস্ট ও রয়টার্স বিষয়টির সত্যতা নিশ্চিত করেছে।

অডিওটির সাথে সংশ্লিষ্ট এক সূত্র ওয়াশিংটন পোস্টকে জানায়, অডিও শোনার পর হত্যা সম্পর্কে ধারণা পেয়েছেন সিআইএ পরিচালক। ফলে ঘটনার সাথে সৌদি আরবের সম্পৃক্ততা সহজেই বুঝতে পারবেন তিনি।

২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে যান সাংবাদিক জামাল খাশোগি। এরপর সেখান থেকে বের হননি। পরে তুরস্ক কর্তৃপক্ষ জানায়, সৌদি দূতাবাসের ভেতর খুন হয়েছেন খাশোগি এবং এর প্রমাণ হিসেবে তাদের কাছে অডিও রেকর্ড আছে বলেও উল্লেখ করেন। যদিও কোথা থেকে এবং কীভাবে অডিও রেকর্ড সংগ্রহ করা হয়েছে সে বিষয়ে কিছু বলেননি তারা।

খাশোগি সৌদি সাংবাদিক হলেও তিনি মূলত যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্টে লেখালেখি করতেন। বিশেষ করে সৌদি সরকারের তীব্র সমালোচনা করতেন তিনি। এ কারণে খাশোগি হত্যার সাথে দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততা আছে বলে বার বার অভিযোগ করা হচ্ছে।

এদিকে খাশোগি ইস্যুতে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন মিত্র দেশের সাথে সৌদি আরবের সম্পর্ক কিছুটা জটিল অবস্থায় পৌঁছেছে।

আরও পড়ুন :


ডি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলে অস্ত্র সরবরাহ স্থগিত করল যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো সংঘাতে নেই আ.লীগ: কাদের
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়গুলোতে ২২০০ বিক্ষোভকারী গ্রেপ্তার, মুখ খুললেন বাইডেন
X
Fresh