• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

মৃত্যুর পরও এই পতাকা গায়ে জড়াতে চাই: ফিলিস্তিনি তরুণ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ অক্টোবর ২০১৮, ০৯:৫৫
ছবি: আল জাজিরা

এক হাতে ফিলিস্তিনের পতাকা এবং আরেক হাতে গুলতি নিয়ে খালি গায়ে ইসরায়েলি অবরোধের বিরুদ্ধে প্রতিবাদ জানানো ফিলিস্তিনি তরুণ আ’ইদ আবু আমরো’র এই ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ছবিটিতে ২০ বছর বয়সী এই তরুণের পেছনে প্রতিরক্ষামূলক জ্যাকেট পরা সাংবাদিকদের দেখা যাচ্ছে। ব্যাকগ্রাউন্ডে দেখা যাচ্ছে টায়ার পোড়ানো কালো ধোঁয়া। ফ্রান্সে ১৮৩০ সালের জুলাই বিপ্লব স্মরণে ইউজিন দেলাক্রোঁয়ার আঁকা ‘লিবার্টি লিডিং দ্য পিপল’ ছবিটির সঙ্গে এটির তুলনা করছেন অনেকে।

গত সোমবার ছবিটি তুলেছিলেন তুরস্কের গণমাধ্যম ‘আনাদোলু এজেন্সি’র ফটোগ্রাফার মুস্তাফা হাসৌনা। ইতোমধ্যে এটি ৫ হাজারেরও বেশি বার টুইট করা হয়েছ বলে জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

আবু আমরো গাজা শহরের নিকটবর্তী আল-জায়তৌনের বাসিন্দা। তিনি প্রতি শুক্রবার ও সোমবার তার বন্ধুদের সঙ্গে ইসরায়েল বিরোধী প্রতিবাদে অংশগ্রহণ করেন।

তিনি বলেন, আমার এই ছবি ভাইরাল হওয়ায় আমি সত্যিই বিস্মিত। আমি জানতাম না আমার আশেপাশে কোনও ফটোগ্রাফার আছে। আমার এক বন্ধু আমাকে ছবিটি পাঠিয়েছে। আমার ছবি তোলা হোক এজন্য আমি প্রতিবাদ জানাতে যাই না। কিন্তু এই ছবি আমাকে প্রতিবাদ চালিয়ে যেতে উৎসাহিত করেছে।

২০ বছর বয়সী এই তরুণ বলেন, বলেন, আমার হাতে যে পতাকাটি ছিল, সেটি আমি অন্যান্য প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণের সময়ও হাতে রাখি। আমার বন্ধুরা মজা করে বলে যে, এক হাতে পতাকা ধরে রাখার চেয়ে পাথর ছোড়াই সহজ। কিন্তু আমি পতাকাটিই হাতে রাখি।

তিনি আরও বলেন, মৃত্যুর পরও আমি এই পতাকা গায়ে জড়াতে চাই। আমরা আমাদের অধিকারের দাবি জানাচ্ছি। আমরা আমাদের ও ভবিষ্যৎ প্রজন্মের সম্মানের জন্য প্রতিবাদ করছি।

গত মঙ্গলবার লন্ডনের এসওএএস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লালেহ খলিল তার টুইটারে ছবিটি শেয়ার করে লেখেন, কী ছবি! গাজার অবরোধ ভাঙার ১৩তম প্রয়াস। এরপর তিনি ফ্রান্সের জুলাই বিপ্লব স্মরণে আঁকা ‘লিবার্টি লিডিং দ্য পিপল’ ছবিটি শেয়ার করেন।

ইউজিন দেলাক্রোঁয়ার আঁকা ছবিটি যুদ্ধক্ষেত্রের। মাটিতে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে মরদেহ। বাধা টপকে বহু মানুষকে নেতৃত্বে দিচ্ছে এক নারী। তার হাতে ফ্রান্সের জাতীয় পতাকা। ছবিটির নারীমূর্তির জামার বুকের অংশ ছেঁড়া।

এই বিপ্লবের ফলে ফ্রান্সের দশম চার্লসকে ক্ষমতাচ্যুত করে ফ্রান্সের শাসনভার হাতে নেয় প্রথম লুই ফিলিপ। এর মাধ্যমে প্রাপ্তবয়স্ক সাধারণ জনগণের ভোটাধিকার নিশ্চিত হয়।

আরও পড়ুন :

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, শতাধিক গ্রেপ্তার  
ইসরায়েল বিরোধী বিক্ষোভ: কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের গ্রেপ্তার অভিযান
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউ
লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা
X
Fresh