• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফিনল্যান্ডে সাংবাদিক হেনস্থার দায়ে এক ব্যক্তির কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ অক্টোবর ২০১৮, ১৫:৪২
অনুসন্ধানী সাংবাদিক জেসিকা

ফিনল্যান্ডের একজন নারী সাংবাদিককে হেনস্থার দায়ে এক ফিনিশ নাগরিককে কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। ফিনল্যান্ডের চ্যানেল ওয়াইএলই-র অনুসন্ধানী প্রতিবেদককে হেনস্থার দায়ে ইলা জানিৎস্কিন নামের ওই ব্যক্তিকে ২২ মাসের কারাদণ্ড দেয়া হয়। খবর ডয়েচে ভেলের।

রাশিয়াপন্থি ওয়েবসাইট এমভি লেহতি’র প্রতিষ্ঠাতা ইলা মানহানিসহ আরও ১৬টি অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় তার বিরুদ্ধে এই শাস্তি ঘোষণা করা হয়।

ফিনল্যান্ডে দীর্ঘদিন ধরে মস্কোর মুখপাত্র হিসেবে থাকা ইয়োহান বাকমানও একই মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। তাকে এক বছরের জন্য বরখাস্ত করা হয়েছে। বিগত কয়েক বছরে বিশ্বের বিভিন্ন দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরোধী মতানুসারীদের হেনস্থা করা অর্থাৎ ট্রল করার প্রবণতা বেড়েছে।

ওয়াইএলই জানায়, বাকমান জেসিকাকে উত্ত্যক্ত করার পাশাপাশি অন্যান্যদেরও ‘ট্রলিং’ করতে উৎসাহিত করতেন।

আদালতের রায় বলেছেন, এমন হয়রানির কারণে জেসিকার স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। সে কারণেই এমন দৃষ্টান্তমূলক শাস্তি। এমভি লেহতি’র এক নারী কর্মীকেও একই অপরাধে তিন মাসের জন্য বরখাস্ত করে হয়েছে।

বিভিন্ন অনলাইন যোগাযোগ মাধ্যমে গালিগালাজ করার এই চর্চার বিরুদ্ধে রায়টি ফিনল্যান্ডের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকেই ফিনল্যান্ডের সোশ্যাল মিডিয়ায় ঘুরছিল রাশিয়া সংক্রান্ত বেশ কিছু বিভ্রান্তিকর তথ্য। জেসিকা এসব বিষয়ে লেখালেখি শুরু করার পর থেকেই অনুসন্ধানী প্রতিবেদনগুলোর কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর এবং অসম্মানজনক মন্তব্যের শিকার হতে থাকেন তিনি।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিশু হত্যা মামলায় বৃদ্ধের যাবজ্জীবন কারাদণ্ড 
মেটার মুখপাত্রকে ৬ বছরের কারাদণ্ড দিলো রাশিয়া
দুদকের মামলায় সাবেক এমপি কাদের খানের চার বছরের কারাদণ্ড 
মিথ্যা পরিচয়ে বিয়ে, স্বামীসহ ৪ জনের যাবজ্জীবন
X
Fresh