• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

খাশোগি সৌদি কনস্যুলেট ছেড়েছেন প্রমাণ করুন: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ অক্টোবর ২০১৮, ১০:০১

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান বলেছেন, সাংবাদিক জামাল খাশোগি ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট থেকে বেরিয়ে গেছেন এটি সৌদি কর্মকর্তাদের প্রমাণ করতে হবে। সোমবার বুদাপেস্টে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট। খবর আল-জাজিরার।

এরদোয়ান বলেন, খুব শিগগিরই এই তদন্ত থেকে আমাদের পরিণতি বের করতে হবে। ‘সে চলে গেছে’ শুধু এটুকু বলে কনস্যুলেটের কর্মকর্তারা নিজেদের বাঁচাতে পারে না।

তিনি বলেন, এই বিষয়ে নিজেদের দাবির পক্ষে প্রমাণ উপস্থাপনে বাধ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যদি সে কনস্যুলেট থেকে বেরিয়ে যায়, আপনাদের অবশ্য এটা প্রমাণ করতে হবে, সেটা যদি ভিজুয়াল দিয়েও হয়। যারা তুরস্কের কর্তৃপক্ষের কাছে জানতে চায় ‘সে কোথায়? তাদের উচিত এটা জিজ্ঞেস করা ‘এটা কীভাবে ঘটলো?’

তুর্কি প্রেসিডেন্ট বলেন, তুরস্কের এয়ারলাইন্স বা অন্যান্য বিমানবন্দরে আগমন ও বহির্গমন তদন্ত করে দেখা হচ্ছে। এই আগমন ও বহির্গমনে দেখা গেছে, নির্দিষ্ট কিছু লোক সৌদি আরব থেকে আমাদের দেশে এসেছিল।

এরদোয়ান আরও বলেন, প্রধান কৌঁসুলির অফিস এটি নিয়ে কাজ, তদন্ত এবং প্রয়োজনীয় সবকিছুই করছে। আমরা বিশেষ করে আমাদের সংশ্লিষ্ট সংস্থা আমাদের নিরাপত্তা বাহিনী, গোয়েন্দা বাহিনী, সবাইকে, পররাষ্ট্র মন্ত্রণালয়কে ‘একসঙ্গে কাজ’ করতে বলেছি এবং এটি নিয়ে কৌঁসুলির অফিস কী প্রতিবেদন দেয় সেটির দিকে আমরা তাকিয়ে আছি।

তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, তিনি ব্যক্তিগতভাবে এই মামলার খোঁজখবর রাখছেন।

গেল ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর প্রবেশ করার পর থেকে আর খোঁজ পাওয়া যায়নি সৌদির সাংবাদিক খাশোগির। তুরস্কের সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, তাদের বিশ্বাস ভবনটির ভেতরই খাশোগিকে হত্যা করা হয়েছে। একইসঙ্গে এটি একটি ‘পূর্বপরিকল্পিত হত্যাকাণ্ড’ বলেও বর্ণনা করেছেন তারা।

এদিকে সৌদি কনস্যুলেটের ভেতর পুরো ফরেনসিক সার্চের জন্য আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানিয়েছে তুরস্ক। এর আগে রোববার দ্বিতীয়বারের মতো তুরস্কে সৌদি দূতকে তলব করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, সৌদি সরকার বিশেষ করে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক ছিলেন জামাল খাশোগি। এক বছরের বেশি সময় ধরে তিনি যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হজ ভিসা নিয়ে সৌদি আরবের নতুন নিয়ম
যে কারণে মক্কায় প্রবেশে সৌদির বাসিন্দাদের অনুমতি লাগবে
তিন শর্তে ইসরায়েলকে স্বীকৃতি দেবে সৌদি
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে প্রার্থিতা বাতিল’
X
Fresh