• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যৌন অপরাধীদের তালিকা তৈরি করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৭
ফাইল ছবি

বিশ্বের নবম দেশ হিসেবে যৌন অপরাধীদের তালিকা তৈরি করেছে ভারত। ওই তালিকায় দণ্ডপ্রাপ্ত অপরাধীদের নাম, ছবি, আবাসিক ঠিকানা, আঙুলের ছাপ, ডিএনএ নমুনা, পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর (প্যান) এবং আধার নম্বর থাকবে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

যৌন অপরাধীদের এই তালিকায় সাড়ে চার লাখের বেশি মামলার নথি থাকবে। ভারতজুড়ে বিভিন্ন কারাগার থেকে তথ্য সংগ্রহ করে প্রথমবার এবং বারবার যৌন অপরাধকারীদের নাম থাকবে ওই তালিকায়।

ভারত সরকারের একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি) ওই ডাটাবেজ রক্ষণাবেক্ষণ করবে। তিনি বলেন, কেবল আইনশৃঙ্খলা বাহিনীই তদন্ত ও চাকরিপ্রার্থীর যাচাই-বাছাইসহ বিভিন্ন কারণে ওই ডাটাবেজ অ্যাকসেস করতে পারবে।

যৌন অপরাধীদের এই তালিকাতে বিভিন্ন ক্যাটাগরির ভিত্তিতে কোনও অপরাধীর তথ্য ১৫ বছর থেকে সারা জীবন পর্যন্ত সংরক্ষণ করা হবে। অপরাধের ধরন ও সাজার ভিত্তিতে যাদের ‘কম বিপজ্জনক’ চিহ্নিত করা হবে তালিকায় তাদের তথ্য ১৫ বছর পর্যন্ত সংরক্ষণ করা হবে। যারা ‘মাঝারি মাত্রায় বিপজ্জনক’ তাদের তথ্য ২৫ বছর পর্যন্ত এবং যারা ‘অভ্যাসগত অপরাধী, সহিংস অপরাধী, গণধর্ষণে দণ্ডপ্রাপ্ত এবং অভিভাবকত্বে ধর্ষণের অপরাধী’ তাদের তথ্য সারা জীবন সংরক্ষণ করা হবে।

এদিকে সূত্রের বরাতে জানা যাচ্ছে, যৌন অপরাধীদের ওই তালিকায় ধীরে ধীরে শিশু-কিশোর অপরাধীদের তথ্যও যোগ করা হবে।

গেল এপ্রিলে জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় আট বছরের শিশু আসিফা বানুকে ধর্ষণ ও হত্যার পর ভারতজুড়ে যে বিক্ষোভের সৃষ্টি হয় তখনই এই ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এরই ধারাবাহিকতায় ১২ বছরের কম বয়সী শিশুদের ধর্ষণের সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে একটি অধ্যাদেশ পাস করে ভারত সরকার।

উল্লেখ্য, ভারত ছাড়া যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ত্রিনিদাদ ও টোবাগোয় যৌন অপরাধীদের তালিকা রয়েছে।

আরও পড়ুন :

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
X
Fresh