• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সিরিয়ান হামলায় ১৫ সেনাসহ রুশ বিমান ভূপাতিত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৫
আইএল-২০ বিমান

রাশিয়া জানিয়েছে, সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় নিয়োজিত একটি রুশ সামরিক বিমান দুর্ঘটনাক্রমে ভূপাতিত করেছে। তবে ওই বিমানে থাকা ১৫ কর্মকর্তার মৃত্যুর জন্য ইসরায়েলের ওপর দায় চাপিয়েছে রাশিয়া। খবর বিবিসির।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ইসরায়েলি জেট আইএল-২০ বিমানকে সোমবার সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার রাস্তায় যেতে বাধ্য করেছে। তবে রাশিয়ার এই অভিযোগের বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি ইসরায়েল।

স্থানীয় সময় রাত ১১টায় আইএল-২০ বিমানটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়।

সিরিয়ায় বিমান হামলা চালানোর কথা ইসরায়েল সাধারণত স্বীকার করে না। তবে সম্প্রতি একজন ইসরায়েলি সেনা কর্মকর্তা বলেছেন, গেল ১৮ মাসে সিরিয়ায় ২০০-র বেশি ইরানি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে তারা।

এদিকে রাশিয়ার এই দাবির বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি।

খবরে বলা হয়েছে, ইসরায়েলি এফ-১৬ বিমান থেকে হামলার সময় হেমেইমিম বিমানঘাঁটির এয়ার ট্র্যাফিক কন্ট্রোলার আইএল-২০ সামরিক বিমানটির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। এ সময় বিমানটি সিরিয়ার উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে ছিল।
------------------------------------------------------------------
আরও পড়ুন : চাঁদে প্রথম মহাকাশ পর্যটক জাপানি ধনকুবের
------------------------------------------------------------------

রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানিয়েছে, লাতাকিয়া প্রদেশে সিরিয়ান স্থাপনায় চারটি ইসরায়েলি এফ-১৬ জেট বিমান হামলার সময় আইএল-২০ নিখোঁজ হয়।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম ওই এলাকায় কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার ঘোষণা দেয়ার পর রুশ বিমান নিখোঁজ হওয়ার খবর বের হয়। সিরিয়ান সংবাদ সংস্থা সানা বলেছে, সিরিয়ার সেনাবাহিনী ‘লাতাকিয়া শহরের দিকে উন্মুক্ত সাগর থেকে শত্রুর মিসাইল’ ভূপাতিত করা হয়েছে।

এদিকে লাতাকিয়ায় সিরিয়ান স্থাপনায় বিমান হামলার বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। বিদেশি খবর নিয়ে আমরা মন্তব্য করি না।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
X
Fresh