• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

রুশ তদন্তে ট্রাম্পের সাবেক সহযোগীর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:০৩ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:১০
স্ত্রী সিমোনা মানজিয়ান্তের সঙ্গে আদালতে হাজির হন জর্জ পাপাডোপোলাস
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা জর্জ পাপাডোপোলাসকে মিথ্যা বলার দায়ে ১৪ দিনের কারাদণ্ড দিয়েছেন আদালত। ৩১ বছর বয়সী পাপাডোপোলাস ওয়াশিংটন ডিসি’র ওই আদালতে বলেন, তিনি একজন ‘দেশপ্রেমিক মার্কিনি’ যিনি মিথ্যা বলেন ভুল করেছেন। খবর বিবিসির।

শুক্রবারের ওই রায়ে পাপাডোপোলাসকে ১২ মাসের সুপারভাইজড মুক্তি, ২০০ ঘণ্টার কমিউনিটি সার্ভিস এবং নয় হাজার ৫০০ ডলার জরিমানাও করা হয়।

আদালতে পাপাডোপোলাস বলেন, তার ‘পুরো জীবন উলট-পালট’ হয়ে গেছে এবং ‘তিনি আরও একটি সুযোগ’ পাওয়ার আশা করেন।

ট্রাম্পের সাবেক এই সহযোগী আরও বলেন, তদন্তের বৈশ্বিক প্রভাব রয়েছে এবং এটি সত্য বিষয়বস্তুর ওপরই করা হচ্ছে।

শিকাগোতে জন্ম নেয়া পাপাডোপোলাস ২০১৬ সালের মার্চে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী টিমে বিদেশ নীতির স্বেচ্ছাসেবী উপদেষ্টা হিসেবে যোগ দেয়ার আগে লন্ডনভিত্তিক পেট্রোলিয়াম বিশ্লেষক হিসেবে কর্মরত ছিলেন।

মস্কোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের সময় নিয়ে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র কাছে মিথ্যা সাক্ষ্য দেয়ায় গেল অক্টোবরে আদালতের কাছে দোষ স্বীকার করেন পাপাডোপোলাস।

২০১৬ সালের মার্কিন নির্বাচনের ফল প্রভাবিত করতে ক্রেমলিনের পরিকল্পনা সঙ্গে যুক্ত থাকার অভিযোগে পাপাডোপোলাসই প্রথম ব্যক্তি, যাকে গ্রেপ্তার করা হয়।

আলোচিত ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে তদন্ত করছেন বিশেষ কাউন্সেল রবার্ট মুলার। ওই তদন্তে ইতোমধ্যেই প্রেসিডেন্ট ট্রাম্পের কয়েকজন সাবেক সহযোগীকে জিজ্ঞাসাবাদ করেছেন মুলার।
 

আরও পড়ুন :

এ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়