• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

আসামের নাগরিক তালিকা থেকে বাদ ৪০ লাখ

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩০ জুলাই ২০১৮, ১২:৪৭ | আপডেট : ৩০ জুলাই ২০১৮, ১২:৫৮
একটি এনআরসি কেন্দ্রের বাইরে অপেক্ষমাণ আবেদনকারীরা
ভারতের আসামে জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) চূড়ান্ত খসড়া তালিকা থেকে প্রায় ৪০ লাখ মানুষ বাদ পড়েছেন। আজ সোমবার এই তালিকা প্রকাশ করা হয়। এদিন গুয়াহাটিতে এনআরসি’র চূড়ান্ত তালিকা ঘোষণা করেন রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়ার (আরজিআই) এক কর্মকর্তা। খবর রয়টার্স, আল-জাজিরা, জি নিউজের।

আরজিআই’র এক কর্মকর্তা বলেছেন, বাংলাদেশ ও ভুটানের সীমান্ত লাগোয়া আমাদের রাজ্যে তিন কোটি ২৯ লাখ মানুষের বাস। এরমধ্যে এনআরসির চূড়ান্ত খসড়ায় দুই কোটি ৮৯ লাখ মানুষের নাম উঠেছে।

এর আগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর প্রথমবার ঘোষণা করা ওই তালিকায় এক কোটি ৯০ লাখ মানুষকে বৈধ নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

এদিক তালিকা ঘোষণাকে কেন্দ্র করে যেকোনও পরিস্থিতি মোকাবিলায় আসামে ২২০ কোম্পানি নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। কারণ যেকোনও মুহূর্তেই গোলমাল ছড়িয়ে পড়তে পারে। আজ দুপুরের মধ্যেই রাজ্যের সব নাগরিক পঞ্জি কেন্দ্রগুলোতে ওই তালিকা টাঙিয়ে দেয়া হবে। তালিকায় নামের সঙ্গে প্রকাশ করা হবে বৈধ নাগরিকদের ঠিকানা ও ছবি।

আসামে প্রথম নাগরিক পঞ্জি তৈরির কাজ শুরু হয় ১৯৫১ সালে। সেই তালিকায় যাদের নাম রয়েছে বা ১৯৭১ সালের ২৪ মার্চ পর্যন্ত যারা আসামে এসেছেন চূড়ান্ত তালিকায় তাদের নাম থাকবে।

এদিকে তালিকায় যাদের নাম বাদ পড়েছে তারা এক সপ্তাহ পর ৭ আগস্ট থেকে ফের আবেদনের সুযোগ পাবেন। রাজ্যের এনআরসি কেন্দ্রগুলোতে তিন ধরনের ফর্ম দেয়া হবে। এই ফর্ম দিয়ে নাম বাদ পড়া পরিবারগুলো নতুন করে আবেদন করতে পারবে। তালিকায় নাম, ঠিকানা, ছবিতে কোনও সংশোধনী থাকলে তার জন্যও আবেদন করা যাবে। অফলাইনের পাশাপাশি অনলাইনেও ফর্ম পাওয়া যাবে।

উল্লেখ্য, রাজ্যে নাগরিকত্বের দাবিতে মোট তিন কোটি ২৯ লক্ষ আবেদন জমা পড়ে। চলতি বছরের ১ জানুয়ারি প্রথম তালিকা প্রকাশিত হয়। তাতে ১ কোটি ৯০ লক্ষের নাম প্রকাশিত হয়।

এ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়