• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

পরমাণু নিরস্ত্রীকরণ না করা পর্যন্ত উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করুন: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ জুলাই ২০১৮, ২২:০১
পরমাণু নিরস্ত্রীকরণে নিজেদের দেয়া প্রতিশ্রুতি রক্ষা করতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। চীন এবং রাশিয়াসহ গোটা বিশ্বকে এ বিষয়ে পিয়ংইয়ংয়ের ওপর চাপ বাড়ানোর নীতি অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর প্রেসটিভির।

২০ জুলাই শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কূটনীতিকদের ব্রিফ শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, কিম প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণ করতে প্রস্তুত আছেন। এ বিষয়ে পিয়ংইয়ং এবং ওয়াশিংটন একমত হয়েছিল। এখন আমরা দেখতে চাই যে বিশ্বকে কিম যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সেটির বাস্তবায়ন তিনি ঘটাবেন।

পিয়ংইয়ং যাতে তার পরমাণু এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচি শক্তিশালী করতে না পারে সেজন্য ২০০৬ সাল থেকে উত্তর কোরিয়ার ওপর সর্বসম্মতভাবে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

উল্লেখ্য, সিঙ্গাপুরে ঐতিহাসিক বৈঠকে বসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।  বৈঠকে তারা একটি চুক্তিতে সই করেন। চুক্তিতে কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শুরু করার ব্যাপারে কিমের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেয়া হয়েছিল এবং বিনিময়ে উত্তর কোরিয়াকে পরিপূর্ণ নিরাপত্তার নিশ্চয়তা দেয়া হয়েছিল।

এপি/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়