• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

হোয়াইট হাউসে যাচ্ছেন যারা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ নভেম্বর ২০১৬, ২১:০০

আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। ক্ষমতার পালাবদলে হোয়াইট হাউসে প্রবেশ করবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার পরিবার। প্রথমবারের মতো কোনো ব্যবসায়ী প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে হোয়াইট হাউসে প্রবেশ করছেন। জেনে নেয়া যাক হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গী কারা হবেন।আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। ক্ষমতার পালাবদলে হোয়াইট হাউসে প্রবেশ করবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার পরিবার। প্রথমবারের মতো কোনো ব্যবসায়ী প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে হোয়াইট হাউসে প্রবেশ করছেন। জেনে নেয়া যাক হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গী কারা হবেন।

১. মেলানিয়া ট্রাম্প
ডোনাল্ড তৃতীয় স্ত্রী মেলানিয়া ট্রাম্প প্রথম ফার্স্ট লেডি যিনি একজন অভিবাসী। নিজের কাজের জন্য অনেক আলোচিত-সমালোচিতও তিনি। আসছে ২০ জানুয়ারি ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউসে ওঠছেন সাবেক এ মডেল। তবে শোনা যাচ্ছে, ছেলের পড়াশুনার সুবিধার জন্য নিউইয়র্কের ট্রাম্প টাওয়ারেই অবস্থান করবেন মেলানিয়া।

২. ইভানকা ট্রাম্প

তিন ছেলে এবং দু’মেয়ের জনক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে হোয়াইট হাউসে ওঠার দৌড়ে সবার আগে রয়েছেন মেয়ে ইভানকা ট্রাম্প। তিনি আবার ট্রাম্পের কোম্পানির ভাইস-প্রেসিডেন্ট। তিনি একজন সফল মডেলও।

৩. এরিক ট্রাম্প

বাবার নির্বাচনী প্রচারণায় নিয়মিত মুখ ছিলেন এরিক ট্রাম্প। ট্রাম্পের ব্যবসা-বাণিজ্য, দাতব্য সংস্থারও দেখভাল করেন তিনি। ট্রাম্প অর্গানাইজেশনের ভাইস প্রেসিডেন্ট। এছাড়া ট্রাম্প ওয়াইনারির প্রেসিডেন্ট এবং গলফ ক্লাবের দেখাশুনা করেন। ২০০৬ সালে তিনি এরিক ফাউন্ডেশন তৈরি করেন। যেটি শিশুদের জীবনের ঝুঁকি রয়েছে, এমন রোগ প্রতিরোধে গবেষণা করে। ২০ জানুয়ারি সাদা বাড়িতে ওঠছেন তিনি।

৪. ডোনাল্ড ট্রাম্প জুনিয়র

ট্রাম্পের প্রথম স্ত্রীর ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। বাবার নির্বাচনী প্রচারণায় স্বতঃস্ফূর্তভাবে উপস্থিত হয়ে জনসমর্থ আদায়ের চেষ্টা করেছেন। প্রচারণাকালে সিরিয়ান শরণার্থী নিয়ে বিরূপ মন্তব্য করায় সমালোচনার রোষাণলেও পড়েন। তিনিও হোয়াইট হাউসে ওঠার তালিকায় রয়েছেন বলে জানা গেছে।

৫. টিফানি ট্রাম্প

হোয়াইট হাউসে ওঠবেন ট্রাম্পের মেয়ে টিফানি ট্রাম্প। তিনি ট্রাম্পের দ্বিতীয় স্ত্রী মারলা ম্যাপলসের মেয়ে। সম্প্রতি ইইনিভার্সিটি অব পেনসেলভেনিয়া থেকে স্নাতক করেছেন।

৬. জার্ড কুশনার

ট্রাম্পের মেয়ে ইভানকার স্বামী জার্ড কুশনার। পারিবারিক রিয়েল এস্টেট কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা। এছাড়া নিউইয়র্ক অবজারভারের মালিক। নির্বাচনী প্রচারণায় জনসমর্থন আদায়ে তার দীপ্ত কণ্ঠস্বর উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। স্ত্রীর পাশাপাশি হোয়াইট হাউসে ওঠবেন তিনিও। সম্প্রতি ট্রাম্প তাকে প্রশাসনের জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছেন।

৭. লারা ইয়ুনাস্কা

ছেলে এরিক ট্রাম্পের স্ত্রী। সাবেক টেলিভিশন প্রোডিউসার লারা ২০১৪ সালে এরিককে বিয়ে করেন। তিনি প্রাণী রক্ষা বিষয়ক একজন আইনজীবী। পাশাপাশি ট্রাম্প ফাউন্ডেশনের সঙ্গেও জড়িত। যদিও নির্বাচনী প্রচারণায় তাকে খুব একটা সক্রিয়ভাবে দেখা যায়নি। তবুও হোয়াইট হাউসে ওঠার দৌড়ে রয়েছেন তিনি।

৮. ব্যারন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প এবং মেলানিয়া ট্রাম্প দম্পতির একমাত্র ছেলে ব্যারন। নির্বাচনী প্রচারণাকালে তাকে মিডিয়া নজরের বাইরেই রাখা হয়। ২০ জানুয়ারি হোয়াইট হাউসে ওঠবে ট্রাম্পের ১০ বছরের ছেলে ব্যারন। যদিও পড়াশুনার সুবিধার্থে ব্যারন তার মায়ের সঙ্গে ট্রাম্প টাওয়ারে থাকবেন বলে জানা গেছে।

এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh