• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তাজমহলে বহিরাগতরা নামাজ পড়তে পারবে না: আদালত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ জুলাই ২০১৮, ২১:০৪
ফাইল ছবি

ভারতের উত্তর প্রদেশের আগ্রা শহরের ঐতিহাসিক তাজমহলে স্থানীয়রা ছাড়া আর কোনও ব্যক্তি নামাজ পড়তে পারবেন না। সোমবার এমনই রায় দিয়ে দিল্লির সুপ্রিম কোর্ট জানিয়েছেন, রক্ষণাবেক্ষণকে প্রাধান্য দিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

বিচারপতি এ কে সিক্রি ও বিচারপতি অশোকভূষণের বেঞ্চ বলেছেন, তাজমহলে নামাজ নিষিদ্ধের বিষয়ে আগ্রা প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে, সেটি বহাল থাকবে।

শীর্ষ আদালত তার রায়ে জানিয়েছেন, পৃথিবী সপ্তাশ্চর্যের একটি তাজমহলকে অবশ্যই রক্ষণাবেক্ষণ করতে হবে। সেখানে নামাজ পড়ার কোনও প্রয়োজন নেই।

এর আগে তাজমহলের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে চলতি বছরের ২৪ জানুয়ারি জেলা প্রশাসন নির্দেশ দিয়েছিল যে, স্থানীয়রা বৈধ পরিচয়পত্র দিয়ে স্থাপনা কেবল শুক্রবার সেখানে নামাজ পড়তে পারবে। প্রশাসনের ওই নির্দেশনার পর এক ব্যক্তি সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেন।

জেলা প্রশাসনের ওই নির্দেশে আরও বলা হয়েছে, যদি কোনও বহিরাগত তাজমহলের ভেতরের মসজিদে ঢোকার চেষ্টা করেন তাহলে যেন অবিলম্বে কর্তৃপক্ষকে জানানো হয়।

ওই নির্দেশ ইস্যু করা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কেপি সিং তখন বলেছিলেন, বহিরাগতদের প্রবেশের কারণে স্থাপনাটির নিরাপত্তা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। এর আগে ২০১৩ সালে ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ একই ধরনের নির্দেশ জারি করেছিল। কিন্তু সেটি সঠিকভাবে বাস্তবায়ন করা হয়নি।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নরসিংদীতে ইসতিসকার নামাজ আদায়
কালিয়াকৈরে ইসতিসকার নামাজ আদায়
কুয়াকাটায় ইসতিসকার নামাজ আদায়
নোয়াখালীতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
X
Fresh