• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

মেক্সিকোয় নির্বাচনের আগে ১৩৩ রাজনীতিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৯ জুন ২০১৮, ২২:২১ | আপডেট : ৩০ জুন ২০১৮, ১০:৫২

মেক্সিকোয় রোববারের জাতীয় নির্বাচনকে সামনে রেখে সহিংসতায় দেশটিতে এখন পর্যন্ত ১৩৩ জন রাজনীতিবিদ নিহত হয়েছেন। এদের বেশিরভাগই স্থানীয় পর্যায়ের রাজনৈতিক নেতা। দেশটির পরামর্শক সংস্থা ‘ইটিলেক্ট’-এর প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর প্রকাশ করেছে।

গত বছর সেপ্টেম্বর মাসে দেশটির নির্বাচনে অংশগ্রহণের জন্য নিবন্ধন শুরু হওয়ার পর থেকে বুধবার প্রচারণার শেষ সময় পর্যন্ত এই হত্যাকাণ্ড ঘটে। এরমধ্যে ২১ জুন মিচাওকান প্রদেশের অন্তর্বর্তীকালীন মেয়রকে হত্যা করা হয়।

ইটিলেক্ট বার্তা সংস্থা এএফপিকে জানায়, নিহতদের মধ্যে নির্বাচনে প্রার্থী ছিলেন ৪৮ জন। তাদের মধ্যে ২৮ জন প্রাথমিক নির্বাচনী প্রচারণার সময় ও অপর ২০ জন সাধারণ নির্বাচনের প্রচারণার সময় নিহত হন।

--------------------------------------------------------
আরও পড়ুন : চার বছরে মোদির বিদেশ সফরে খরচ ৩৫৫ কোটি রুপি
--------------------------------------------------------

প্রতিষ্ঠানটির পরিচালক রুবেন সালাজার বলেছেন, দেশটির স্থানীয় পর্যায়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে। ৭১ শতাংশ হত্যাকাণ্ডের ঘটনা নির্বাচিত কর্মকর্তার ও প্রার্থীদের ওপর প্রচারণার সময় ঘটে।

মেক্সিকান রেডিও নেটওয়ার্ক ফরমুলা জানায়, এই হত্যাকাণ্ড স্থানীয় পর্যায়ের জন্য বড় ধরনের প্রশাসনিক সমস্যা হিসেবে দেখা দিয়েছে।

তিনি বলেন, নিহত রাজনীতিকদের মধ্যে মাত্র একজন কেন্দ্রীয় সিটের জন্য লড়াই করছিলেন।

রেকর্ডের বিচারে এটি দেশটিতে সবচেয়ে সহিংস নির্বাচন। গেলো বছর দেশটিতে সবমিলিয়ে ২৫ হাজার ৩৩৯ জন হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

সালাজার বলেন, ২০১২ সালের নির্বাচনে মাত্র নয়জন রাজনীতিক এবং একজন প্রার্থী হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন।

মাদক পাচারের বিরুদ্ধে লড়াইয়ে ২০০৬ সালে সেনা মোতায়েন করে মেক্সিকো সরকার। এরপর থেকেই সহিংস হয়ে উঠে দেশটি। এরপর দেশটিতে কমপক্ষে দুই লাখ লোক নিহত এবং আরও ৩০ হাজার মানুষ নিখোঁজ রয়েছে।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়