• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ঘরে বসেই পাসপোর্টের আবেদন করতে পারবেন ভারতীয়রা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জুন ২০১৮, ০৮:৪৬

পাসপোর্ট পাওয়ার প্রক্রিয়া আরও সহজ করে দিলো কেন্দ্র। মঙ্গলবার নতুন দুটি সুবিধা চালু করেছে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রণালয়। একটি হলো পাসপোর্টের জন্য দেশের যেকোনও জায়গা থেকেই আবেদন করা যাবে। একইসঙ্গে পাসপোর্টের আবেদনের জন্য চালু করা হয়েছে ‘পাসপোর্ট সেবা অ্যাপ’। মোবাইলের এই অ্যাপ থেকেই পাসপোর্টের জন্য আবেদন করা যাবে। খবর জি নিউজ, এবিপি আনন্দের।

পাসপোর্টে সেবা দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এ তথ্য জানিয়েছেন।

সুষমা স্বরাজ বলেছেন, এবার পাসপোর্ট সেবা অ্যাপের মাধ্যমে দেশের যেকোনও নাগরিকই যেকোনও জায়গা থেকেই আবেদন করতে পারবেন। অ্যাপে দেয়া ঠিকানায় হবে পুলিশ ভেরিফিকেশন। পুলিশ তথ্য খতিয়ে দেখার পর অ্যাপে দেয়া ঠিকানায় পাসপোর্ট পাঠিয়ে দেয়া হবে।

এই পাসপোর্ট সেবা অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। এই অ্যাপের মাধ্যমে পাসপোর্ট সংক্রান্ত অন্যান্য কাজও করা যাবে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিবাহিত নারীদের পাসপোর্ট পাওয়ার ক্ষেত্রে এতোদিন বিয়ের প্রশংসাপত্র বাধ্যতামূলক ছিল। এবার তা আর থাকছে না। আর ডিভোর্স হওয়া নারীদের ক্ষেত্রে তাদের সাবেক স্বামীর নাম লিখতে হবে না।

সুষমা স্বরাজ বলেন, উত্তরপূর্বের প্রতিটি রাজ্যে পাসপোর্ট সেন্টার খোলা হবে। এতোদিন একমাত্র গুয়াহাটিতেই পাসপোর্ট সেন্টার ছিল। ফলে এবার উত্তরপূর্ব ভারতের মানুষজন উপকৃত হবেন। ইতোমধ্যেই ২১২টি পাসপোর্ট সেন্টার খোলা হয়েছে। এবার আরও ৩৮টি সেন্টার খোলা হবে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
X
Fresh