• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন হুমকি উপেক্ষা করে সুইস কোম্পানির সঙ্গে ইরানের চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ জুন ২০১৮, ২১:০৫

মার্কিন সরকারের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করলো সুইজারল্যান্ডের রেল কোম্পানি ম্যাটিসা। ইরানের পুরনো রেলের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবে এ কোম্পানি। চুক্তির আওতায় ম্যাটিসা কোম্পানি ইরানকে ট্রেনের নানারকম যন্ত্রপাতি ও প্রযুক্তি দিয়ে সহায়তা করবে। পাশাপাশি ইরানকে ২১টি ট্র্যাক মেশিন সরবরাহ করবে। বুধবার এই চুক্তি স্বাক্ষরিত হয়। খবর প্রেসটিভি।

এ নিয়ে ইরানের রাষ্ট্রীয় রেল কোম্পানির উপ-প্রধান মাজিরা ইয়াজদানি বলেন, প্রাথমিকভাবে ম্যাটিসা কোম্পানির সঙ্গে দুই কোটি ইউরোর চুক্তি হয়েছে। যদিও পরে তা বেড়ে আট কোটি ইউরোতে পৌঁছাবে।

কিছুদিন আগে সুইজারল্যান্ডের স্ট্যাডলার রেল কোম্পানি ইরানের সঙ্গে ১৪০ কোটি ডলারের একটি চুক্তি থেকে সরে যাবার পর সুইস কোম্পানি ম্যাটিসা তেহরানের সঙ্গে নতুন এ চুক্তিতে এলো।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দেয়ায় স্ট্যাডলার কোম্পানি ইরানের সঙ্গে চুক্তি বাতিল করে।

ম্যাটিসার প্রধান নির্বাহী কর্মকর্তা ফ্রাঞ্জ মেসেরলি বলেছেন, শত শত বছর ধরে সুইজারল্যান্ড একটি নিরপেক্ষ দেশ হিসেবে কাজ করছে এবং রাজনৈতিক ইস্যুতে এখনও নিরপেক্ষ থাকতে চায়।

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
X
Fresh