• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ কী সম্ভব?

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জুন ২০১৮, ১৭:১৬

সিঙ্গাপুরে আজ মঙ্গলবার ট্রাম্প ও কিমের মধ্যকার ঐতিহাসিক বৈঠকের পর উত্তর কোরিয়ার নেতা জানিয়েছেন, তার দেশ সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণে রাজি। কিন্তু শান্তির পথ আসলে এতোটা মসৃণ নয়। কেননা এই পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয় নিয়ে একেবারেই আলাদা চিন্তাধারা পোষণ করে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্র চাইছে, উত্তর কোরিয়া তাদের সব পারমাণবিক অস্ত্র পরিহার করুক এবং সেগুলো অন্য কোনও দেশের হাতে তুলে দিক। একইসঙ্গে উত্তর কোরিয়াকে তাদের পারমাণবিক কেন্দ্রগুলোও ধ্বংস করতে চাইছে যুক্তরাষ্ট্র। তবে যখন পারমাণবিক অস্ত্র হস্তান্তরের ঘটনা ঘটবে বিশ্বকে নিশ্চিত হতে হবে যে, উত্তর কোরিয়া কোনোকিছু গোপন করছে না। আন্তর্জাতিক পরিদর্শক দলকে দেশের ভেতর কাজ করার অনুমতি দিতে হবে উত্তর কোরিয়াকে। কেবল তখনই উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

কিন্তু উত্তর কোরিয়া সবসময়ই বিশ্বাস করে আসছে যে, তাদের টিকে থাকার জন্য পারমাণবিক অস্ত্র থাকা দরকার। পারমাণবিক নিরস্ত্রীকরণের বিনিময়ে নিরাপত্তা আর অর্থনীতির বিষয়ে নিশ্চয়তা চায় উত্তর কোরিয়া। তারা হয়তো চাইবে, কিছু নিষেধাজ্ঞা এখনই তুলে নেয়া হোক। তবে সমস্যা হলো, ট্রাম্পও তার দাবিগুলো আগে বুঝে নিতে চাইবেন এবং একই দাবি করবেন কিম।

এদিকে আজ বৈঠক শেষে ট্রাম্প বলেন, আমরা যখন পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে সম্পূর্ণ নিশ্চিত হতে পারবো তখনই উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। আমি আসলে এই নিষেধাজ্ঞা তুলে নিতে চাই। তবে পারমাণবিক নিরস্ত্রীকরণ সম্পর্কে পুরোপুরি নিশ্চিত না হয়ে এই পদক্ষেপ নিতে চাই না।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh