• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তিন লাখ ফিলিস্তিনি একসঙ্গে নামাজ পড়লেন আল-আকসায়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ জুন ২০১৮, ১৮:০৮

একসঙ্গে প্রায় তিন লাখ ফিলিস্তিনি নামাজ আদায় করলেন পবিত্র নগরী জেরুজালেমের আল-আকসা মসজিদে। রমজানের শেষ শুক্রবার আল-আকসায় জুমার নামাজ আদায় করেন এই বিপুল সংখ্যক মানুষ। খবর ফিলিস্তিন নিউজ নেটওয়ার্ক।

জর্ডান পরিচালিত ইসলামী ওয়াকফ মসজিদটি পরিচালনার দায়িত্বে থাকা এক কর্মকর্তা বলেন, শুক্রবার নামাজে প্রায় তিন লাখ লোক উপস্থিত ছিলেন।

অধিকৃত পশ্চিম তীরের জেরুজালেমে ৪০ বছরের কম বয়সী ফিলিস্তিনিদের প্রবেশে বাধা দিচ্ছে ইসরায়েল। গত টানা চার সপ্তাহ ধরে ফিলিস্তিনিদের সেখানে ইসরায়েলি বাহিনী প্রবেশ করতে দিচ্ছে না।

এমনকি অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে কোনো ফিলিস্তিনিকে শুক্রবারের নামাজে অংশ নিতে দেয়া হয়নি। পুরো জেরুজালেমে ইসরায়েলি নিরাপত্তাবাহিনী মোতায়েন করা হয়। শুক্রবারের নামাজ আদায়কে কেন্দ্র করে ওল্ড সিটিতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করে ইসরায়েল।

খ্রিস্টান, ইহুদি ও মুসলিম এই তিন ধর্মের অনুসারীদের কাছে পবিত্র স্থান হিসেবে পরিচিত জেরুজালেম। ইসলামের তৃতীয় পবিত্র স্থাপনাও জেরুজালেমে। গত কয়েকদশক ধরে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের কেন্দ্রবিন্দুতে রয়েছে পবিত্র এই নগরী।

মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখলে নেয় ইসরায়েল। তবে ইসরায়েলের এই দখলদারিত্ব আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। গত বছরের ৬ ডিসেম্বর পবিত্র এ নগরীকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দিয়ে সেখানে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার অঙ্গীকার করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এ ঘোষণার দেয়ার পর ফিলিস্তিনসহ বিশ্বের অনেক মুসলিম দেশে ব্যাপক প্রতিবাদ শুরু হয়।

উল্লেখ্য, চলতি বছরের ১৪ মে জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনকে কেন্দ্র করে গাজায় নিহত হয়েছিল অর্ধশতাধিক। এছাড়া আহত হয়েছিলেন দেড়হাজারের বেশি মানুষ।

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো আরও একটি দেশ
X
Fresh