• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পরমাণু স্থাপনা ধ্বংস করলো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ মে ২০১৮, ১৭:২২

অবশেষে পারমাণবিক অস্ত্র পরীক্ষা কেন্দ্রের সুড়ঙ্গ ধ্বংস করলো উত্তর কোরিয়া। বৃহস্পতিবার পিয়ং ইয়ংয়ের পারমাণবিক পরীক্ষা কেন্দ্র পুঙ্গি-রির পারমাণবিক অস্ত্র পরীক্ষাকেন্দ্রে বিস্ফোরণ ঘটিয়ে সুড়ঙ্গ ধ্বংস করেছে দেশটি। খবর বিবিসি।

এদিকে পারমাণবিক অস্ত্র পরীক্ষা কেন্দ্রে পরিদর্শনে যাওয়া বিদেশি সাংবাদিকরাও বড় ধরনের বিস্ফোরণ দেখতে পাওয়ার কথা জানিয়েছেন।

পিয়ং ইয়ংয়ের পারমাণবিক পরীক্ষা কেন্দ্র পুঙ্গি-রি কমপ্লেক্সটি দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় পার্বত্য এলাকায়। ২০০৬ সাল থেকে এই কেন্দ্র থেকে অন্তত ছয়টি পারমাণবিক পরীক্ষা চালিয়েছে দেশটি। পুঙ্গি-রিতে পারমাণবিক সুবিধা রাখা হয়েছিল পারমাণবিক অস্ত্র পরীক্ষার জন্য। সেখানে পর্বতের কাছে মাটির নিচে টানেল করে এটি করা হতো।

কেন্দ্রটি ধ্বংস করে ফেলা দেখতে ২০ বিদেশি সাংবাদিক ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। তাদের সামনেই পরপর কয়েকটি বিস্ফোরণে প্রকম্পিত হয়ে সুড়ঙ্গগুলো ধসে পড়ে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সকালের দিকে দুটো বিস্ফোরণ এবং বিকালে ৪ টি বিস্ফোরণ ঘটেছে।

এদিকে পুঙ্গি রি কেন্দ্রটি ধ্বংস করলেও দেশটির পরমাণু স্থাপনা অকার্যকর হচ্ছে কি না সেটি যাচাই করতে কয়েক বছর লেগে যাবে। পারমাণবিক কার্যক্রম নিষিদ্ধ করা নিয়ে কাজ করা জাতিসংঘ সমর্থিত সংস্থা কমপ্রিহেন্সিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি অর্গানাইজেশন বা সিটিবিটিও বিশেষজ্ঞরাই মূলত কেন্দ্রটি পুরোপুরি অকার্যকর হয়েছে কি না সেটি বলতে সক্ষম। কারণ আন্তর্জাতিক পর্যবেক্ষকদের নিয়মিত পর্যবেক্ষণ না হলে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র কর্মসূচি কয়েক বছরের মধ্যেই আবারো শুরু করতে পারবে।

এপি/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদে পরমাণুকেন্দ্র গড়ার পরিকল্পনা রাশিয়ার
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
৩ গুণীজনের ওয়াজেদ মিয়া স্বর্ণপদক অর্জন
X
Fresh