• ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
logo

ইরানের সঙ্গে নতুন পরমাণু চুক্তিতে আগ্রহী: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ মে ২০১৮, ১৯:৫৮

ইউরোপীয় দেশগুলোকে সঙ্গে নিয়ে ইরানের সঙ্গে আরও নিখুঁত ও কার্যকরী নতুন একটি পরমাণু চুক্তি করতে চায় যুক্তরাষ্ট্র। রোববার গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটা বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর এএফপি, রয়টার্স।

তিনি জানান, বিশ্বকে আরও নিরাপদ রাখতে ইউরোপের দেশগুলোকে সঙ্গে নিয়ে ইরানের সঙ্গে নতুন একটি পরমাণু চুক্তি করতে চায় যুক্তরাষ্ট্র। এই বিষয়ে এরই মধ্যে ফরাসি সরকারের সঙ্গে আলোচনা হয়েছে।

পম্পেও আরও বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ নতুন একটি পরমাণু চুক্তির বিষয়ে একমত হয়েছেন। এবারের চুক্তিটি হবে আরও নির্ভুল, যা বিশ্বকে আরও নিরাপদ করবে। আগামী সপ্তাহের মধ্যেই এটা নিয়ে আমরা বিস্তারিত আলোচনা শুরু করবো।

--------------------------------------------------------
আরও পড়ুন : জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধন কেন্দ্র করে গাজায় নিহত ৪০
--------------------------------------------------------

এদিকে পরমাণু চুক্তিকে কবর হয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় তিনি লেখেন, পরমাণু চুক্তি স্বাক্ষরের পর থেকে ইরান যা ইচ্ছা তাই করছিল। তারা পুরো মধ্যপ্রাচ্যকে নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করছিল। কিন্তু ইরান তা আর কখনওই পারবে না বলে তিনি টুইটে জানান।

মার্কিন গণমাধ্যম জানায়, চীন সফররত ইরানি পরাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াই ইয়ের সঙ্গে বৈঠকে ইতিবাচক ফলাফল পাননি।

রোববার বেইজিংয়ে পৌঁছানোর পর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে এক বৈঠকে বসেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। ছয় দেশের সঙ্গে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর নতুন করে কূটনৈতিক তৎপরতা শুরু করেছে ইরান। পরমাণু চুক্তি স্বাক্ষরকারী দেশগুলোতে সফর করার যে কর্মসূচি নিয়েছেন জাভেদ জারিফ, তারই অংশ হিসেবে চীন সফরে যান তিনি।

জাভেদ জারিফ বলেন, যেসব দেশ এখনও পরমাণু চুক্তির আওতায় আছে, তাদের সঙ্গে আলোচনা করে এই চুক্তি ধরে রাখার উদ্দেশ্যেই সফর শুরু করেছি। আর এ কারণে প্রথমেই নিরাপত্তা পরিষদের গুরুত্বপূর্ণ সদস্য দেশ চীন সফরে এসেছি।

মার্কিন গণমাধ্যমের দাবি, ইরানের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হলে চীনের সহায়তা পাওয়াই জাভেদ জারিফের এই সফরের প্রধান উদ্দেশ্য। তবে প্রথম দফায় বৈঠকে ইরানকে এমন কোনো প্রতিশ্রুতি দেয়নি চীন।

এদিকে, মার্কিন জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন বোল্টন বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানের সঙ্গে বাণিজ্য করা ইউরোপীয় প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে ট্রাম্প প্রশাসন। রোববার সংবাদ মাধ্যম সিএনএনকে এক সাক্ষাৎকারে এমন সতর্কবার্তা উচ্চারণ করেন তিনি।

আরও পড়ুন :

এপি / এমকে

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়