• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

কর্নাটকে বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে, ফল ১৫ মে

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মে ২০১৮, ১১:৫৪

একাধিক ইস্যুকে সামনে রেখে আজ শনিবার কর্নাটকে বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ২২৪টি আসনের মধ্যে এদিন ভোটগ্রহণ হচ্ছে ২২২ আসনে। ফল ঘোষণা করা হবে আগামী ১৫ মে। খবর জি নিউজের।

এদিকে জয়নগর আসনে বিজেপি প্রার্থীর মৃত্যু হওয়ায় সেখানে পিছিয়ে গেছে ভোটাভুটি। অন্যদিকে রাজরাজেশ্বরী নগরে একটি ফ্ল্যাট থেকে ১০ হাজার ভোটার কার্ড বাজেয়াপ্ত করেছে পুলিশ। ফলে সেখানে ভোটগ্রহণ স্থগিত রাখা হয়েছে। আগামী ২৮ মে ওই দুই আসনে নতুন করে ভোটগ্রহণের দিন ধার্য করা হয়েছে। ফলাফল জানা যাবে ৩১ মে।

--------------------------------------------------------
আরও পড়ুন : কলকাতার নিউমার্কেটে মরা মুরগির রমরমা ব্যবসা
--------------------------------------------------------

কর্নাটক নির্বাচনে মূল লড়াই কংগ্রেস ও বিজেপির মধ্যে। তৃতীয় শক্তি হিসেবে উঠে এসেছে সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়ার দল জেডি(এস)। অধিকাংশ সমীক্ষাই বলছে দক্ষিণের এই রাজ্যে ঝুলন্ত পার্লামেন্ট হতে চলেছে। ফলে জেডি(এস)-ই এখানে কিং মেকার হয়ে উঠতে পারে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের।

২০১৯ লোকসভা নির্বাচনের আগে কর্নাটক বিধানসভা নির্বাচনই কার্যত কংগ্রেস ও বিজেপির সামনে সেমিফাইনাল। ক্ষমতা ধরে রাখতে পারলে চাঙ্গা হবে কংগ্রেস। অন্যদিকে সেখানে পদ্ম ফুটলে নরেন্দ্র মোদির কংগ্রেসমুক্ত ভারতের স্বপ্নে আরেক ধাপ এগিয়ে যাবে বিজেপি।

কংগ্রেসের অভিযোগ, দুর্নীতিতে অভিযুক্ত নেতারাই বিজেপির প্রথম সারিতে রয়েছেন। জেল ফেরত ইয়েদুরাপ্পা গেরুয়া শিবিরের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী। খনি কেলেঙ্কারিতে অভিযুক্ত রেড্ডি ভাইরাও এবারের নির্বাচনে টিকিট পেয়েছেন।

অন্যদিকে, লিঙ্গায়েত ও বীরশৈবদের ধর্মীয় সংখ্যালঘুর স্বীকৃতি দিয়ে বাজিমাত করার চেষ্টা করেছে কংগ্রেস। কৃষক আত্মহত্যা, কৃষিঋণ মওকুফও তাদের ভোটের ইস্যু। বিজেপির পাল্টা অভিযোগ, গেলো পাঁচ বছরে ভেঙে পড়েছে আইনশৃঙ্খলা। সিদ্দারামাইয়া সরকারের টিপুজয়ন্তী পালনও এবার দক্ষিণের এই রাজ্যে বড় ইস্যু।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিলে ভোট আজ
শেখ হাসিনাকে  ঈদের শুভেচ্ছা জানালেন নরেন্দ্র মোদি
X
Fresh