• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

একই টাইম জোনে চলে এলো দুই কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ মে ২০১৮, ১৪:২৫

প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিলিয়ে টাইম জোন পাল্টালো উত্তর কোরিয়া। দুই কোরিয়া আবার এক হয়ে ওঠার প্রক্রিয়া ত্বরাণ্বিত করতে প্রথম পদক্ষেপ হিসেবে এটা করা হলো বলে জানায় উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গনমাধ্যম কেসিএনএ। খবর বিবিসির।

গতকাল শুক্রবার উত্তর কোরিয়ার স্থানীয় সময় রাত ১১টা ৩০ থেকে সময় আধাঘণ্টা এগিয়ে রাত ১২ টা করা হয়। এর ফলে আজ থেকে দক্ষিণ কোরিয়া আর উত্তর কোরিয়ার সময় এক হয়ে গেল।

এতোদিন পিয়ংইয়ংয়ের সময় দক্ষিণ কোরিয়া ও জাপানের চেয়ে আধা ঘণ্টা পেছানো ছিল। দুই কোরিয়ার সীমান্তবর্তী অসামরিক অঞ্চল পানমুনোমে দুই দেশের ঘড়ি পাশাপাশি থেকে আলাদা এই সময় দেখায়। ওই জায়গায়ই বৈঠক করেছিলেন কিম ও মুন।

--------------------------------------------------------
আরও পড়ুন :ট্রাম্প কিমের বৈঠকের সময় ও স্থানের ঘোষণা শিগগির
--------------------------------------------------------

প্রায় সাড়ে ছয় দশক ধরে দুই দেশের মধ্যে বৈরিতা চলে আসছিল। কিন্তু গত সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের বৈঠকে দুই কোরিয়ার সম্পর্কে বরফ গলে যায়।

কোরীয় উপদ্বীপে শান্তি ফিরিয়ে আনতে একসঙ্গে কাজ করার ঘোষণা অঙ্গীকার করেন তারা। এরপর দক্ষিণ কোরিয়ার সঙ্গে সময় মিলিয়ে নেয়ার এই সিদ্ধান্ত নিল উত্তর কোরিয়া।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তার বৈঠকের দিন ঠিক হয়েছে। গতকাল শুক্রবার হোয়াইট হাইসের সামনে সাংবাদিকদের তিনি বলেন, এখন আমাদের বৈঠকের একটি তারিখ ও একটা জায়গা ঠিক হয়েছে। শিগগিরই আমরা তা ঘোষণা করব।

গত সপ্তাহে হওয়া উত্তর কোরিয়া-দক্ষিণ কোরিয়া ঐতিহাসিক সফল বৈঠকের জের ধরেই টাইম জোন পরিবর্তনের এই সিদ্ধান্ত নিল বলে রাজনীতি বিশ্লেষকদের ধারণা।

আরও পড়ুন :

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
ভালোবাসার দিনে ‘টাইম জোন লিভিং রুম সেশন’র যাত্রা শুরু
X
Fresh