• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জাতিসংঘের কালো তালিকায় মিয়ানমার সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ এপ্রিল ২০১৮, ২৩:৪৮

মিয়ানমারের সেনাবাহিনীকে কালো তালিকায় অন্তর্ভুক্ত করলো জাতিসংঘ। রোহিঙ্গা মুসলিম নারীদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ প্রমাণিত হওয়ায় এমন পদক্ষেপ নিলো জাতিসংঘ। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আন্তর্জাতিক চিকিৎসকদের উদ্ধৃতি দিয়ে শুক্রবার নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত একটি প্রতিবেদন পেশ করেছেন। খবর পার্সটুডে।

প্রতিবেদনে তিনি বলেন, মিয়ানমারের সেনা সদস্যদের হাতে বেশিরভাগ রোহিঙ্গা মুসলমান নারী ও কিশোরী যৌন নির্যাতনের শিকার হওয়ায় তারা মানসিকভাবে ভেঙে পড়েছেন। এখন তারা অবর্ণনীয় দুঃখ-কষ্টের মধ্যে জীবন-যাপন করছে।

জাতিসংঘ মহাসচিব ওই প্রতিবেদনে আরও বলেন, রোহিঙ্গা মুসলমানদের মধ্যে হুমকি, অবমাননা ও আতঙ্ক সৃষ্টি করার জন্য সেনা সদস্যরা ইচ্ছা করেই নারীদের ওপর যৌন নির্যাতন চালাত, যাতে তারা মিয়ানমার ছেড়ে চলে যেতে বাধ্য হয় এবং ফিরে আসার চিন্তাও করতে না পারে।

--------------------------------------------------------
আরও পড়ুন : দিল্লি-মুম্বাই-কলম্বোর চেয়েও ব্যয়বহুল শহর ঢাকা
--------------------------------------------------------

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোও বিভিন্ন প্রতিবেদনে মিয়ানমারের সেনা সদস্যদের হাতে রোহিঙ্গা মুসলমান নারীদের যৌন নির্যাতনের খবর তুলে ধরেছে। এমনকি কন্যা শিশুরাও ওই নির্যাতনের হাত থেকে রেহাই পায়নি বলে এসব প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। মানবাধিকার সংস্থাগুলো একে মানবতার বিরুদ্ধে জঘন্য অপরাধ হিসেবে অভিহিত করেছে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের কৌঁসুলী ফাতোউ বোম বেনসৌদা বলেন, রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্মম গণহত্যা কোনো ছোট বিষয় নয়। আন্তর্জাতিক অপরাধ আদালতের উচিত এ বিষয়ে বিচারিক তদন্ত শুরু করা।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যের প্রত্যাবাসন
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
X
Fresh