• ঢাকা বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ভারতে ভুয়া খবর প্রকাশ করলে অ্যাক্রিডিটেশন কার্ড বাতিল

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ এপ্রিল ২০১৮, ১১:০৮

ভুয়া খবর প্রচার বন্ধ করতে নতুন পদক্ষেপ নিলো ভারত। ভুয়া খবর প্রমাণ হলে এখন থেকে দেশটির সাংবাদিকদের সরকারি স্বীকৃতি (অ্যাক্রিডিটেশন কার্ড) কেড়ে নেয়া হবে। সোমবার এমনটা বলেছেন দেশটির তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানি। খবর টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্থান টাইমস।

ভুয়া খবর প্রমাণে প্রথমবার ৬ মাসের জন্য সরকারি স্বীকৃতি বাতিল করা হবে। দ্বিতীয়বার এক বছরের জন্য এবং তৃতীয় বার একই কাজ করলে সারাজীবনের জন্য সরকারি স্বীকৃতি বাতিল করা হবে।

দেশটিতে সংবাদ মাধ্যমগুলোর ভুয়া খবর নিয়ে সমালোচনা চলছে বেশ কিছুদিন ধরেই। সম্প্রতি ইন্টারনেটের মাধ্যমে ভুয়া খবর ছড়িয়ে পড়ছে খুব তাড়াতাড়ি।

--------------------------------------------------------
আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় দুই বিমানের সংঘর্ষে নিহত ২
--------------------------------------------------------

সরকারি প্রেস বিবৃতিতে বলা হয়েছে, এখন থেকে ভুয়া খবরের অভিযোগ এলেই তা প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া (পিসিআই) এবং নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের(এনবিএ) কাছে পাঠানো হবে। তারা দু’সপ্তাহের মধ্যে যাচাই করে দেখবে খবরটি সত্যিই ভুয়া কিনা। এরপর সংশ্লিষ্ট সাংবাদিকের স্বীকৃতি (অ্যাক্রিডিটেশন কার্ড) সাসপেন্ডেড থাকবে। খবর ভুয়া প্রমাণ হলে বিধিমতো শাস্তি দেয়া হবে।

নতুন কোনো সাংবাদিক যখন স্বীকৃতির জন্য আবেদন করবেন তখন তিনি পিসিআই এবং এনবিএ-র নির্দেশিকা অনুসরণ করে এসেছেন কিনা, তা যাচাই করে দেখা হবে। আর যেসব সাংবাদিকদের সরকারি স্বীকৃতি নেই, তাদের বিরুদ্ধে মন্ত্রণালয় অন্যভাবে পদক্ষেপ নিবেন।

সোমবার রাতে এক টুইটে তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানি জানান, ডিজিটাল পোর্টাল ও ওয়েবসাইটগুলো অবশ্য এ নির্দেশিকার আওতায় নেই। এজন্য আলাদা কমিটি করা হবে।

সোমবার এডিটর্স গিল্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা নির্দেশিকাটি খতিয়ে দেখছেন। আজ মঙ্গলবার এ ব্যাপারে বিবৃতি দেয়া হতে পারে। এ ব্যাপারে আজ বিকেল চারটায় দিল্লি প্রেস ক্লাবে একটি সমাবেশ ডাকা হয়েছে।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাধ্য হয়ে আইনি পদক্ষেপ নিলেন জ্যাকি শ্রফ
শেরপুরে ১২৯২ বস্তা ভারতীয় চিনিসহ আটক ১
মৃত মেয়ের বিয়ের জন্য মৃত পাত্র খুঁজছেন বাবা-মা
ভারতের ওপর নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের
X
Fresh