• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইউরোপে ঠাণ্ডায় বাস্তুহীনদের খুলে দেয়া হয়েছে মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ মার্চ ২০১৮, ১০:১৪

ঠাণ্ডায় কাবু গৃহহীন মানুষদের জন্য খুলে দেয়া হয়েছে যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের বেশকিছু মসজিদ। পাশাপাশি ওই গৃহহীন মানুষদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে। খবর আল-জাজিরা।

দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ড ও দক্ষিণ ওয়ালেসে ভারী তুষারপাতের আশঙ্কায় গত শুক্রবার থেকে যুক্তরাজ্যের আবহাওয়া অধিদপ্তর সতর্কতা জারি করে। এরপর শুরু হয় প্রচণ্ড শৈত্যপ্রবাহ ও তুষারঝড়।

এ নিয়ে ম্যানচেস্টারের মাক্কি মসজিদের দায়িত্বশীল রব নওয়াজ আকবর বলেন, আমরা চিন্তা করেছি গৃহহীন, অসহায়দের জন্য কিছু একটা করা দরকার।

মসজিদের দরজা উন্মুক্ত রাখার পাশাপাশি গৃহহীনদের জন্য খাবারেরও ব্যবস্থা করেন স্বেচ্ছাসেবীরা। অসহায় এসব মানুষদের তীব্র শীতে মসজিদে অবস্থানের পাশাপাশি সেখানে তাদের জন্য রাখা হয়েছে গোসল-টয়লেটসহ নানা ব্যবস্থা।

মাক্কি মসজিদ ছাড়াও আয়ারল্যান্ডের লিডস গ্র্যান্ড মসজিদ, ওল্ডহাম মসজিদ, ফিনসবারি পার্ক মসজিদ, ক্যান্টাবারি মসজিদ ও ডাবলিনের ক্লোনসকিগ মসজিদের দরজাও অসহায়, গৃহহীনদের আশ্রয়ের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। রাতে নিরাপত্তার স্বার্থে একটি নিরাপত্তা দলও রয়েছে।

ম্যানচেস্টারের মাক্কি মসজিদটির আশেপাশে দক্ষিণ এশিয়া অঞ্চলের মানুষদের আধিক্য থাকায় সেখানকার স্বেচ্ছাসেবীরা গৃহহীন অসহায়দের ভাত-মাংস পরিবেশন করছেন। আর এ অঞ্চলে গৃহহীনদের সংখ্যাও দিন দিন বাড়ছে।

গৃহহীন অসহায়দের মধ্যে জিমি নামের একজন বলেন, আমি মাদকের নেশায় আসক্ত। কখনও মসজিদে যাইনি। প্রচণ্ড ঠাণ্ডায় কি করবো তা নিয়ে দু’ধরনের চিন্তা করছিলাম। ভাবছিলাম হিরোইন সেবন করে ঠাণ্ডার রাত অতিবাহিত করবো। এমন সময় একজন আমাকে প্রচণ্ড ঠাণ্ডায় মসজিদে অবস্থানের জন্য প্রস্তাব করে।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মসজিদে পুত্রের আজানে উচ্ছ্বসিত নায়ক সাইমন
আমেরিকার পর ইউরোপেও চাপের মুখে টিকটক
মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু
পাগলা মসজিদে রেকর্ড ৭ কোটি ৭৮ লাখ টাকার সঙ্গে মিলল আরও যা যা
X
Fresh