• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

যৌন পর্যটনের বিরুদ্ধে থাই সরকারের অবস্থান

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ মার্চ ২০১৮, ১৭:২২

যৌন পর্যটনের বিরুদ্ধে অবস্থান নিয়েছে থাইল্যান্ড। বুধবার এক বিবৃতিতে দেশটির পর্যটন কর্তৃপক্ষ এমনটা জানিয়েছে। খবর রয়টার্স।

সমুদ্র সৈকত, বৌদ্ধ মন্দির ও বিশ্বখ্যাত রন্ধনপ্রণালীর জন্য থাইল্যান্ড সারা দুনিয়ার পর্যটকদের পছন্দের। এ বছরও ৩৭.৫৫ মিলিয়ন পর্যটক দেশটিতে ঘুরতে যাবেন বলে আশা করছে থাই পর্যটন কর্তৃপক্ষ।

যৌনতার জন্য পরিচিতি থাকলেও থাইল্যান্ডে পতিতাবৃত্তি অবৈধ। যদিও দেশটির বড় বড় শহরগুলোতে থাই ও বিদেশিদের পরিচালিত অসংখ্য যৌনপল্লী আছে, সরকারও আয়ের কথা বিবেচনা করে সেগুলোকে প্রশ্রয় দেয় বলে ধারণা পর্যবেক্ষকদের।

বিবৃতিতে ট্যুরিজম অথরিটি অব থাইল্যান্ড (টিএটি) জানায়, থাইল্যান্ডকে গুণগত মানসম্পন্ন গন্তব্যের পথে এগিয়ে নিতে বিপণন নীতি ও কৌশল নিয়েছে পর্যটন কর্তৃপক্ষ, একই সঙ্গে যে কোনো ধরনের যৌনতা-নির্ভর পর্যটনের দৃঢ় বিরোধিতাও করছে।

২০১৬ সালে থাইল্যান্ডের তৎকালীন পর্যটনমন্ত্রী দেশে ‘গুণগত মানসম্পন্ন পর্যটন’ বিকাশে বিস্তৃত যৌনপল্লীগুলো উচ্ছেদের ঘোষণাও দিয়েছিলেন। এরপরই যৌন সেবা দিত বলে অভিযোগ আছে এমন অনেক বড় বড় প্রতিষ্ঠানে অভিযান চালায় পুলিশ।

আফ্রিকার দেশ গাম্বিয়ার সঙ্গে থাইল্যান্ডের কূটনৈতিক টানাপড়েনের মধ্যে চলতি সপ্তাহে টিএটির এ বিবৃতি এলো।

পর্যবেক্ষকরা বলেন, সরকার চাইলেও দেশজুড়ে ছটিয়ে থাকা এ যৌনপল্লীগুলো উচ্ছেদ করা সহজ হবে না।

এদিকে সোমবার থাই পুলিশ সমুদ্রতীরবর্তী শহর পাতায়ায় নিজ দেশের নাগরিকদের জন্য ‘যৌন প্রশিক্ষণ’ পরিচালনা করছে এমন ১০ রুশ নাগরিককে আটকের কথা জানিয়েছে। তাদের বিরুদ্ধে অনুমতি ছাড়া থাইল্যান্ডে কাজ করার অভিযোগ আনা হয়।

আরও পড়ুন:

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh