• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জাপানে ৫৩৪ মিলিয়ন ডলার ‘ডিজিটাল মুদ্রা’ চুরি

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৮ জানুয়ারি ২০১৮, ১০:১৮

জাপানের অন্যতম শীর্ষ ডিজিটাল মুদ্রা বিনিময়কারী একটি প্রতিষ্ঠান দাবি করেছে, হ্যাকাররা প্রায় ৫৩ কোটি ৪০ লাখ ডলার ভার্চুয়াল সম্পদ চুরি করেছে। এ ঘটনার পর কয়েনচেক ইনকরপোরেশন নামের প্রতিষ্ঠানটি সব ধরনের ক্রিপ্টো-কারেন্সি বা ভার্চুয়াল মুদ্রার সঞ্চয় ও উত্তোলন বন্ধ করে দিয়েছে। তবে বিটকয়েনে লেনদেন অব্যাহত আছে। খবর বিবিসির।

প্রতিষ্ঠানটির একজন প্রতিনিধি জানিয়েছেন, শুক্রবার চুরি হওয়া এই অর্থ তারা হয়তো পরিশোধ করতে পারবেন না।

কয়েনচেকের চুরি হওয়া অর্থ একটি ‘হট ওয়ালেট’-এ সংরক্ষিত ছিল, যা এক্সচেঞ্জ কোম্পানির নেটওয়ার্কের সঙ্গে যুক্ত ছিল। এটা ছিল ‘কোল্ড ওয়ালেট’ এর বিপরীত। কোল্ড ওয়ালেটে ভার্চুয়াল মুদ্রা রাখা হয় অফলাইনে।

কোম্পানিটি জানিয়েছে, চুরি হওয়া মুদ্রা যেখানে পাঠানো হয়েছে সেখানকার ডিজিটাল ঠিকানা তাদের কাছে রয়েছে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, হ্যাকাররা জাপানের স্থানীয় সময় শুক্রবার রাত ২টা ৫৭ মিনিটে নেটওয়ার্কে প্রবেশ করে। কিন্তু পরদিন সকাল ১১টা ২৫ মিনিটের আগ পর্যন্ত এই হ্যাকিংয়ের বিষয়ে জানা যায়নি।

যদি এটি সত্য হয়, তাহলে এটি হবে ডিজিটাল মুদ্রার সবচেয়ে বড় চুরির ঘটনা। এর আগে একই ধরনের আরেক কোম্পানি ম্যাটগক্স-এর নেটওয়ার্ক থেকে ২০১৪ সালে ৪০ কোটি ডলার চুরি হয়। এরপর ওই কোম্পানিটি আর ঘুরে দাঁড়াতে পারেনি।

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৫ এপ্রিল)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৪ এপ্রিল)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৩ এপ্রিল)
X
Fresh