• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

সত্যিই কি ভারতীয় জাল নোট ছাপা হচ্ছে বাংলাদেশে?

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ জানুয়ারি ২০১৮, ১৮:১৭

জাল নোটের কারবারিদের ঠেকাতে ২০১৬ সালের নভেম্বরে নোট বাতিল ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু এরপরও সত্যিই জাল নোট ছাপা বন্ধ হয়েছে কিনা সেটি নিয়ে বিতর্ক যেন থামছেই না। সেই বিতর্কে নতুন মাত্রা যোগ করেছে সোশ্যাল সাইটে ভাইরাল হওয়া একটি ভিডিও। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি ছাপাখানায় তৈরি হচ্ছে ৫০, ২০০, ২০০০ টাকার নোট। গুণে গেঁথে নোটগুলোকে সাজিয়ে রাখছেন একজন ব্যক্তি। কিন্তু সত্যিই কি এই ছবি বাংলাদেশের জালনোটের কারখানার। নাকি এই ভিডিওর পিছনে রয়েছে অন্য গল্প। খবর জি নিউজের।
--------------------------------------------------------
আরও পড়ুন: রবার্ট মুলারকে বরখাস্ত করতে চেয়েছিলেন ট্রাম্প
--------------------------------------------------------

নোট বাতিলের পর কিছুদিন জালনোট পাচার বন্ধ থাকলেও ফের সক্রিয় হয়েছে পাচারকারীরা। বিশেষ করে মালদা সীমান্তে ধরা পড়েছে একের পর এক জালনোট কারবারি। ফলে বাংলাদেশে ভারতীয় জাল নোট ছাপা যে বন্ধ হয়নি তা একরকম নিশ্চিত। এর মধ্যে গেলো বছরের ২৭ ডিসেম্বর বাংলাদেশে গ্রেপ্তার হয়েছে জালনোটের কারবারিরা। সঙ্গে প্রায় ১০ লাখ টাকা মূল্যের জাল নোট ও নোট তৈরির যন্ত্র বাজেয়াপ্ত করেছে র‌্যাব। কিন্তু সত্যিই কি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবির সঙ্গে কোনো সংযোগ রয়েছে জাল নোট কারবারের?

ভাইরাল হওয়া ভিডিও ভাল করে খতিয়ে দেখা গিয়েছে, এগুলো মোটেও ভারতীয় নোট নয়। কারণ নোটের ওপরে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার জায়গায় লেখা রয়েছে চিল্ড্রেনস ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ব্যবসায়ী বা মনোপলি খেলায় ব্যবহৃত হয় এই ধরনের নোট। যা দেখতে অবিকল ভারতীয় নোটের মতো হলেও মোটেও জাল নোট বলা যায় না।

গেলো বছর দিল্লির একটি এটিএম থেকে বেরিয়েছিল এমনই ‘চিল্ড্রেনস ব্যাঙ্ক অব ইন্ডিয়া’ লেখা নোট। ফলে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওর দাবি যে সত্য নয়, বলা বাহুল্য।

আরও পড়ুন:

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দ্বিতীয় মেয়াদে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত
বিশ্বকাপের আগে ভারতের মুখোমুখি বাংলাদেশ
বাংলাদেশের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত
X
Fresh