• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এ বছর জেরুজালেমে মার্কিন দূতাবাস যাচ্ছে না : ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৮ জানুয়ারি ২০১৮, ১৯:১৫

এক বছরের মধ্যে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের কোনো পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের। বুধবার এমনটা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর রয়টার্স।

এর আগে ভারত সফররত ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, তার প্রত্যাশা এক বছরের মধ্যেই জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করা হবে। এর মধ্যেই বুধবার নেতানিয়াহুর ওই দাবিকে দৃশ্যত নাকচ করে দিলেন ট্রাম্প।

এ বছরের শেষদিকে কী মার্কিন দূতাবাস স্থানান্তর করা হচ্ছে? রয়টার্সের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, বিভিন্ন পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র কথা বলছে। এখনই দূতাবাস হস্তান্তরের দিকে নজর দেওয়া হচ্ছে না।

এর আগে গত ডিসেম্বরের গোড়ার দিকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেন ট্রাম্প। তার ওই ঘোষণায় যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোসহ দুনিয়া জুড়ে সমালোচনার জন্ম দেয়।

ট্রাম্পের ওই ঘোষণার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনও বলেছেন, তেল আবিব থেকে জেরুজালেমে দূতাবাস স্থানান্তরে অন্তত তিন বছর সময় লাগবে।

এদিকে ট্রাম্পের ওই বিতর্কিত ঘোষণার প্রেক্ষিতে এরইমধ্যে অসলো চুক্তি থেকে সরে আসার ইঙ্গিত দিয়েছে ফিলিস্তিনের ক্ষমতাসীন দল পিএলও। এর মধ্য দিয়ে ইসরায়েলকে দেওয়া স্বীকৃতি স্থগিত করতে যাচ্ছে দলটি। ৯০ দশকে স্বাক্ষরিত অসলো চুক্তির মাধ্যমে ফিলিস্তিন ও ইসরায়েল পরস্পরকে স্বীকৃতি দিয়েছিল। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মধ্যস্থতায় স্বাক্ষরিত ওই চুক্তিটি পর্যালোচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পশ্চিম তীরের রামাল্লাহ শহরে পিএলও’র এক বৈঠকে এসব সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে সৌদি দূতাবাসের ভেতরে আগুন
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
ইরাক থেকে সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে রকেট হামলা
X
Fresh