• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ডিটারজেন্ট খেয়ে ৪০ মার্কিন কিশোর-কিশোরী বিষাক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ জানুয়ারি ২০১৮, ২৩:৪৮

ডিটারজেন্ট পাউডার ব্যবহৃত হয় কাপড় ধোয়ার জন্য। কিন্তু নতুন এক ইন্টারনেট মেমে চ্যালেঞ্জে অনেক মার্কিন কিশোর-কিশোরীকে ডিটারজেন্ট টাইডের লিকুইড মুখে পুরতে দেখা গেছে। ইন্টারনেটে ভাইরাল হয়ে যাওয়া ওই চ্যালেঞ্জের কারণে এখন পর্যন্ত ৪০ জন মার্কিন কিশোর-কিশোরী বিষাক্রান্ত হয়েছে।
ওই চ্যালেঞ্জটি ইন্টারনেটে ‘টাইড পড চ্যালেঞ্জ’ নামে পরিচিত।

আমেরিকান অ্যাসোসিয়েশন অব পয়সন কন্ট্রোল সেন্টারস বলছে, চলতি বছরের প্রথম ১১ দিনে এ ধরনের ঘটনায় ৪০টি কেসের রিপোর্ট তাদের কাছে এসেছে। ওই চ্যালেঞ্জে অংশ নেয়া আক্রান্তদের বয়স ১৩ থেকে ১৯ বছরের মধ্যে। ২০১৭ সালেও এ ধরনের ঘটনা ঘটেছে। তবে ওই ১১ দিনের যতটি রিপোর্ট এই সংস্থাটি পেয়েছে তা ২০১৭ সালের মোট ঘটনার ২০ শতাংশ।

ওয়াশিংটন স্টেট ডিপার্টমেন্ট অব হেলথের ডেভিড জনসন বলেছেন, এ ধরনের চ্যালেঞ্জের কারণে ডায়রিয়া ও বমির মতো মারাত্মক ঘটনা ঘটতে পারে। ডিটারজেন্টে রাসায়নিক উচ্চ মাত্রায় থাকে যা মৃত্যুর কারণ হতে পারে।

অবস্থা বেগতিক দেখে টাইড বিজ্ঞাপনও দিয়েছে। আমেরিকান ফুটবলার রব গ্রোনকোউস্কিকে দিয়ে এক বিজ্ঞাপনে ওই চ্যালেঞ্জে অংশ না নেয়ার আহ্বান জানানো হয়েছে।

পরে এক টুইট বার্তায় টাইড জানায়, টাইড পড (ছোট লিকুইড প্যাকেট) কিসের জন্য ব্যবহার করা উচিত? লন্ড্রির জন্য। অন্য কিছুর জন্য নয়। পড খাওয়ার আইডিয়াটা খুবই খারাপ। যেমনটা আমাদের বন্ধু রব গ্রোনকোউস্কি বলেছেন।

টাইড পড খাওয়ার বিষয়টা ইন্টারনেটে ২০১৫ সালের প্রথম দিকে প্রকাশ পায়। তখন বিদ্রূপাত্মক একটি ওয়েবসাইট দ্য অনিয়ন টাইড পডকে ক্যান্ডির সঙ্গে তুলনা করে। এরপর ২০১৭ সালে লস অ্যাঞ্জেলসভিত্তিক হাস্য-রসাত্মক ওয়েবসাইট কলেজ হিউমার ‘ডোন্ট ইট দ্য লন্ড্রি পডস’ শিরোনামে একটি ভিডিও পোস্ট করে। সেখানে দেখা যায় কলেজ শিক্ষার্থীদের এই পড খাওয়ার ব্যাপারে প্রলুব্ধ করা হচ্ছে। ১৬ জানুয়ারি ২০১৮ পর্যন্ত ওই ভিডিওটি ত্রিশ লাখের বেশি বার দেখা হয়েছে।

তবে এটির কাউন্টার মেমেও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। কেউ কেউ ওই পডকে সত্যিকার খাওয়ার পরিবর্তে ফটোশপে সেটির ছবি জুড়ে দিচ্ছেন।

উল্লেখ্য, ইন্টারনেট মেমে হচ্ছে ইন্টারনেটে কোনো একটি আচরণ বা স্টাইলকে অনুকরণ করা।

এ/এসএস /পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রেমে ব্যর্থ হয়ে কিশোরীকে ধর্ষণ, তরুণ গ্রেপ্তার
অপহরণের ২০ দিন পর উদ্ধার হলো কিশোরী 
ট্রেনের নিচে পড়েও অলৌকিকভাবে বেঁচে গেল কিশোরী 
কিশোরী ধর্ষণের দায়ে দুজনের যাবজ্জীবন
X
Fresh