• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

নিজের প্রতিকৃতিকে প্রশ্ন করতে বললেন থাই প্রধানমন্ত্রী!

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ জানুয়ারি ২০১৮, ২১:৫১

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা মাঝে মাঝে রেগেমেগে একাকার হওয়া বা প্রশ্ন এড়ানোর জন্য বিভিন্ন পন্থা অবলম্বনের জন্য সাংবাদিক মহলে পরিচিত। তবে সম্প্রতি অদ্ভুত এক কাণ্ড করেছেন সাবেক এই সেনাপ্রধান। এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেয়া এড়াতে নিজের প্রতিকৃতি সম্বলিত একটি কার্ডবোর্ড মাইক্রোফোনের সামনে এগিয়ে দেন।

আর এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে দেশি-বিদেশি গণমাধ্যমে। সমালোচনা করেছে হিউম্যান রাইটস ওয়াচও। তারা এটিকে ‘মিডিয়ার প্রতি অপমানের শামিল’ হিসেবে উল্লেখ করেছে।

জাতীয় শিশু দিবসকে সামনে রেখে শনিবার বিভিন্ন সরকারি দপ্তরের সামনে প্রধানমন্ত্রী প্রায়ুথের সমান উচ্চতার কার্ডবোর্ড স্থাপন করা হয়।

ওইসব কার্ডবোর্ডে বিভিন্ন পোশাকে দেখা যায় প্রায়ুথকে। কোনোটিতে খেলার পোশাক, কাজে যাবার পোশাক আবার থাই ঐতিহ্যবাহী পোশাকে দেখা যায় তাকে।

সোমবার গভর্নর হাউজে সাংবাদিকদের সামনে কথা বলেন। তবে সাংবাদিকদের প্রশ্নের সময় এলে মাইক্রোফোনের সামনে নিজের প্রতিকৃতির কার্ডবোর্ডটি এনে দাঁড় করিয়ে দেন তিনি।

সেটির দিকে ইঙ্গিত করে প্রায়ুথ বলেন, যা জিজ্ঞেস করা ওকে করুন।

পরে সাংবাদিকরা বাধ্য হয়ে ওই কার্ডবোর্ডের সঙ্গে নিজেদের ছবি তোলে।

এই ঘটনায় সোশ্যাল মিডিয়ায় ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। পরে মঙ্গলবার মুখ খোলে হিউম্যান রাইটস ওয়াচও। তারা জানায়, প্রায়ুথের ‘অদ্ভুত সব কাজের তালিকায় এটিও যোগ হলো’।

থাইল্যান্ডের জান্তা নেতা জেনারেল প্রায়ুথ চান-ওচা মিডিয়াকে অপমান ও অপদস্থ করা অব্যাহত রেখেছে। বলেছেন থাইল্যান্ডে হিউম্যান রাইটস ওয়াচের সিনিয়র গবেষক সুনাই ফাসুক।

সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহার করে বরাবরই আলোচনায় এসেছেন থাই প্রধানমন্ত্রী। একবার এক সাংবাদিকের দিকে খোসা ছাড়ানো কলা ছুঁড়ে মেরেছিলেন তিনি।

২০১৪ সালে দেশটিতে সেনা অভ্যুত্থানে পর দেশটি এখনো গণতন্ত্র খুঁজে ফিরছে। তবে প্রায়ুথ সরকার চলতি বছরের নভেম্বরে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছে। যদিও এখনো রাজনৈতিক দলগুলোর প্রচার-প্রচারণার ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়নি থাই জান্তা সরকার।

এ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh