• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

আবারো জাহাজে চড়ে হজে যাবে ভারতীয়রা

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ জানুয়ারি ২০১৮, ২০:১৫

এখন থেকে আবারো জাহাজে করে হজে যাওয়ার সুযোগ পাবে ভারতের হজযাত্রীরা। নানা বিতর্ক, আপত্তি আর সুপ্রিম কোর্টের নির্দেশে ভারত সরকার হজ ভর্তুকি কমিয়ে দিচ্ছে। এর ফলে আবারো জাহাজে করে হজে যেতে হবে ভারতীয় হজ প্রত্যাশীদের। খবর বিবিসির।

জাহাজে করে হাজিদের পাঠানো নিয়ে সৌদি কর্তৃপক্ষের সাথে বোঝাপড়া হয়ে গেছে। এখন এই ব্যবস্থার খুঁটিনাটি নিয়ে দুপক্ষ আলাপ-আলোচনা শুরু করবে। জানিয়েছেন ভারতের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নাকভি।

ব্রিটিশ শাসনামল থেকে সরকারি উদ্যোগে মুম্বাই থেকে হাজীদের জন্য জাহাজ সার্ভিস চালু হয়। তবে মুম্বাই-জেদ্দা সেই সার্ভিস ১৯৯৫ সালে বন্ধ হয়ে যায়।

ভারত থেকে প্রতি বছর এক লাখেরও বেশি মুসলমান হজ করতে যান। তাদের বেশিরভাগই বিমান টিকেটের জন্য কেন্দ্রীয় সরকারের ভর্তুকি পান। এই ভর্তুকি পায় মূলত সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া।

সত্তরের দশকে ইন্দিরা গান্ধী সরকারের সময় থেকে চালু হওয়া হজ ভর্তুকি নিয়ে ভারতে সাম্প্রতিক বছরগুলোতে আপত্তি-বিতর্ক বাড়ছে। পাশাপাশি কয়েকবছর আগে সুপ্রিম কোর্ট এক রায়ে ২০২২ সালের মধ্যে হজ ভর্তুকি পর্যায়ক্রমে বন্ধ করার নির্দেশ দেয়। সুপ্রিম কোর্ট বলেছিল, হজে ভর্তুকি ইসলামের অনুশাসনের বিরোধী। এই ভর্তুকি বরং মুসলিম নারীদের শিক্ষায় ব্যবহার করা অনেক যুক্তিযুক্ত। অধিকাংশ মুসলিম নেতাই সুপ্রিম কোর্টের ওই নির্দেশকে স্বাগত জানান।

ওই নির্দেশের পর থেকেই ভর্তুকি কমছে। ২০১৩ সালে ৬৮০ কোটি টাকা ভর্তুকি দেয়া হয়েছিল। কিন্তু গত বছর তা কমে দাঁড়ায় ৪০৫ কোটি টাকায়।

ভারতীয় কর্মকর্তারা বলছেন, ২০২২ সালের পর ভর্তুকি ছাড়া কম খরচে হজ করার জন্য আবারো জাহাজ সার্ভিস চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

নাকভি বলেছেন, জাহাজ এখন অনেক আধুনিক, আরামাদায়ক ও দ্রুতগতিসম্পন্ন। আগে যেখানে মুম্বাই থেকে জেদ্দা যেতে ১৫ দিন লাগত। এখন তিন-চার দিনেই যাওয়া সম্ভব।

তবে হজ ভর্তুকি তুলে দেয়ার জন্য ভারত সরকার উদ্যোগ নিলেও, হিন্দুদের বেশ কিছু ধর্মীয় আচারে প্রত্যক্ষ ও পরোক্ষ ভর্তুকি নিয়েও বিতর্ক দানা বাঁধছে। এক হিসাবে, এক কুম্ভ মেলার জন্য কেন্দ্রীয় সরকার বছরে এক হাজার কোটি রুপিরও বেশি খরচ করে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
ওমরাহর সুযোগ আরও সহজ করল সৌদি
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
X
Fresh