• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানে ‘অনার কিলিং’ বিল পাস

সম্মান রক্ষার নামে হত্যা করলেও মুক্তি নেই

অনলাইন ডেস্ক
  ০৭ অক্টোবর ২০১৬, ১২:২২

‘অনার কিলিং’ (পরিবারের সম্মান রক্ষার নামে হত্যা) ও ধর্ষণবিরোধী বিল পাস করলো পাকিস্তান। বৃহস্পতিবার পাকিস্তানের পার্লামেন্টের এক যৌথ অধিবেশনে সর্বসম্মতিক্রমে বিলগুলো পাস হয়। এর মধ্য দিয়ে বিলগুলো আইনে পরিণত হতে আর বাধা থাকলো না।

পরিবারের সম্মান রক্ষার নামে ভাইয়ের হাতে কান্দিল বেলুচ নামে দেশটির এক মডেল খুন হওয়ার তিন মাস পর পাকিস্তানে এমন আইন পাস হলো।

শুধু কান্দিলই নয়, পাকিস্তানে ‘অনার কিলিং’ বা সম্মানহানির ঘটনায় হত্যাকাণ্ড প্রায়ই ঘটছে। প্রতিবছর দেশটিতে কয়েক শ’ নারী এ হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন।

পাস হওয়া এ আইনে হত্যাকারীর যাবজ্জীবন সাজার বিধান রাখা হয়েছে। হত্যার শিকার হওয়া ব্যক্তির পরিবার ক্ষমা করে দিলেও হত্যাকারী সাজা থেকে মুক্তি পাবেন না।

তবে অপরাধীকে মৃত্যুদণ্ড দেয়া হলে সেক্ষেত্রে ভুক্তভোগীর পরিবার ক্ষমা করলে তা মওকুফ হতে পারে। কিন্তু সেক্ষেত্রেও অপরাধীকে বাধ্যতামূলকভাবে সাড়ে ১২ বছরের যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হবে।

ধর্ষণবিরোধী আইনে মামলার রায় ৩ মাসের মধ্যে দেয়ার বিধান রাখা হয়েছে। সেই সঙ্গে ৬ মাসের মধ্যে আপিল করার সুযোগ থাকবে। এক্ষেত্রে অপরাধীর জন্য ২৫ বছরের কারাদণ্ড বাধ্যতামূলক করা হয়েছে। সূত্র : ডন

এপি/ এস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh